• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকার দীর্ঘস্থায়ী যুদ্ধের সমাপ্তি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ এপ্রিল ২০২১, ১৩:৫৯
Biden announces troops will leave Afghanistan by September 11
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ ২০ বছর ধরে আফগানিস্তানে থাকার পর এক প্রকার পরাজয় মেনেই সেখান থেকে সেনা সরিয়ে আনার চূড়ান্ত তারিখও ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণার মধ্য দিয়ে আরও একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে, আর তা হচ্ছে, দেশটির কাছে আফগানিস্তান এখন অগ্রাধিকার বিষয়। ২০০১ সালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগনে বিমান হামলার পর সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিল যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ কাশ্মীর নিয়ে গোপন বৈঠক করেছিল ভারত-পাকিস্তান

বুধবার বাইডেন আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে বলেন, আগামী ১১ সেপ্টেম্বরের আগেই দেশটিতে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ২০ বছর আগে এদিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কয়েকটি স্থাপনায় বিমান হামলার পর আফগানিস্তানে যুদ্ধ শুরু করেছিল ওয়াশিংটন।

বাইডেন বলেন, তার পূর্বসুরিরা এই সমস্যা সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। কোনও পরিমাণ সময় বা অর্থ এই সমস্যা সমাধান করতে পারবে না। আফগানিস্তানে এই যুদ্ধ কয়েক প্রজন্ম ধরে চলবে বিষয়টা এমন ছিল না।

হোয়াইট হাউজের ট্রিটি রুম থেকে বাইডেন আফগান যুদ্ধ সমাপ্তির এই ঘোষণা দেন। ২০০১ সালের অক্টোবরে এই রুম থেকেই আফগানিস্তানের বিরুদ্ধে এই যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

বাইডেন আরও বলেন, আমরা হামলার শিকার হয়েছিলাম। আমার স্পষ্ট লক্ষ্য নিয়ে ‍যুদ্ধ শুরু করেছিলাম। আমরা সেই লক্ষ্য অর্জন করতে পেরেছি। বিন লাদেন মারা গেছে এবং আফগানিস্তানে আল কায়েদার শক্তি কমে এসেছে। এখন দীর্ঘদিন ধরে চলা এই যুদ্ধ সমাপ্তির সময় এসেছে।

উল্লেখ্য, ২০ বছর ধরে চলা এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি। এই দীর্ঘ সময়ে আফগানিস্তানে প্রায় ২ হাজার ৩০০ মার্কিন সেনা নিহত হয়েছে। আর ব্যয় হয়েছে ২ ট্রিলিয়ন ডলারের বেশি অর্থ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল
উত্তর রাখাইনে সেনা প্রত্যাহার করছে জান্তা, দাবি আরাকান আর্মির
X
Fresh