• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন সৈন্যদের আফগানিস্তান ছাড়ার সময় জানালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ২৩:২৮
US troops to leave Afghanistan by 11 September
সংগৃহীত

মার্কিন সৈন্যরা আগামী ১১ সেপ্টেম্বর আফগানিস্তান ছাড়বেন বলে ঘোষণা দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন কর্মকর্তারা দেশটির গণমাধ্যম এমন তথ্য জানিয়েছেন।

আগামী মাসে আফগানিস্তান ছাড়ার কথা ছিল মার্কিন সেনাদের। গত বছর ট্রাম্প প্রশাসন ও তালেবানদের মধ্যে চুক্তি অনুযায়ীই এমনটা হওয়ার কথা ছিল।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছিল। সেক্ষেত্রে এই হামলার ২০ বছর পূর্তিতে আফগানিস্তান ছাড়বে যুক্তরাষ্ট্র।

এর আগে বাইডেন বলেছিলেন যে, ১ মে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া কঠিন হবে। আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে সই হওয়া এক চুক্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র এবং নেটো মিত্ররা ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে। তবে এজন্য তালেবানকেও তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

এই প্রতিশ্রুতির অংশ হিসেবে আল-কায়েদা এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠী যেসব এলাকার নিয়ন্ত্রণ করছে সেখানে সক্রিয় হতে দেয়া যাবে না। একই সঙ্গে জাতীয় শান্তি আলোচনা বজায় রাখতে হবে।

ঐতিহাসিক ওই চুক্তির পর তালেবানরা আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ করে দেয়। তবে আফগান সরকারি বাহিনীর ওপর হামলা ঠিকই অব্যাহত রেখেছে তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
X
Fresh