• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অন্য ধর্মীয় স্থানে সমাগম নির্ধারিত নয়, তাহলে মারকাজে কেন? প্রশ্ন দিল্লি হাইকোর্টের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ২১:২৮
No other religious place has fixed devotees, why limit of 20 for Markaz Delhi HC
সংগৃহীত

ভারতে নিজামউদ্দিন মারকাজে ইবাদতের সময় মুসল্লির সংখ্যা নির্ধারণ করে দেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন দিল্লির হাইকোর্ট। করোনাভাইরাস মোকাবিলায় দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ যে গাইডলাইন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে- রমজান মাসে একসঙ্গে ২০ জন মুসল্লি মারকাজে নামাজ আদায় করতে পারবেন।

দিল্লির হাইকোর্ট বলেন, অন্যান্য ধর্মীয় জমায়েতের ক্ষেত্রে তো কোনও সীমা নির্ধারণ করা নেই। তাহলে নিজামউদ্দিন মারকাজে নামাজের ক্ষেত্রে কেনও এমন সীমা নির্ধারণ করা থাকবে। বিচারপতি মুক্তা গুপ্তা বলেন, কোনও ধর্মীয় স্থানেই তো ভক্তের সংখ্যা নির্ধারিত না, তাহলে একটি লিস্ট থেকে কিভাবে ২০ জনকে নির্বাচন করবেন তারা?

এর আগে দিল্লির কর্তৃপক্ষ জানায়, ২০০ জনের একটি ভ্যারিফায়েড লিস্ট করতে হবে নিজামউদ্দিন মারকাজকে। আর সেখান থেকে মাত্র ২০ জন মারকাজে নামাজ আদায় করার অনুমতি পাবেন। আদালতের এমন মনোভাব দেখে কেন্দ্র জানিয়েছে, রমজান মাসে মারকাজে নামাজ আদায় করতে পারবে মুসল্লিরা।

তবে এসময় করোনাজনিত যে স্বাস্থ্যবিধি রয়েছে, তা মেনে চলতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া মারকাজে উপস্থিত ব্যক্তিদের তালিকা স্থানীয় থানায় দিতে হবে বলেও জানিয়েছে তারা। গত বছর তাবলিগ জামাতের জমায়েতকে ঘিরে বন্ধ করে দেয়া হয় মারকাজ।

মারকাজ থেকে ভারতে করোনার ব্যাপক সংক্রমণ ঘটেছে এমন যুক্তি দেখিয়ে গত বছরের ৩১ মার্চ থেকে বন্ধ রয়েছে এটি। তবে সম্প্রতি ওয়াকফ বোর্ড মারকাজ খুলে দেয়ার আবেদন জানায়। এরই ধারাবাহিকতায় আদালত এমন কথা বললেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দিল্লি হাইকোর্টে মুক্তির আবেদন করলেন কেজরিওয়াল
X
Fresh