Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ১১:২০
আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ১১:৪৩

মুসলিম দেশগুলোতে এবার বিশেষ নিয়মে নামাজ-রোজা

Ramadan worldwide, RTV
নিজস্ব ছবি

মহামারি করোনার প্রকোপ কমাতে সচেষ্ট মুসলিম দেশগুলো। করোনার কারণে গত বছরও অনেক নিয়ম নীতি মেনে পবিত্র রমজান পালন করে মুসলিম উম্মাহ। এবারও কিছু ক্ষেত্রে গত বছরের চেয়েও ভিন্ন নিয়মে পবিত্র রমজান মাসের পরিকল্পনা সাজিয়েছে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ। দেখুন ছবিতে-

  • মসজিদে ২০-৩০ শতাংশ মুসল্লির বেশি নয়

এবারের রমজানে দেশে দেশে রমজান মাসে তারাবিসহ সব নামাজ ঘরে পড়াকেই উৎসাহিত করা হচ্ছে। কয়েকটি দেশে সামাজিক দূরত্ব বজায় রেখে কিছু মসজিদে বড় জোর ২০ থেকে ৩০ ভাগ মুসল্লিকে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছে।

  • ঘরেই ইফতার ও সেহরি

মুসলিম-প্রধান সব দেশেই রমজান মাসে মসজিদে ইফতারি ও সেহরির ব্যবস্থা থাকে। কিন্তু করোনা পরিস্থিতিতে এ নিয়মেও আসছে পরিবর্তন। ইফতার ও সেহরি উপলক্ষে বাইরে যে কোনো ধরনের সমাবেশ আপাতত নিষিদ্ধ করা হয়েছে।

  • গরিবের জন্য হোম ডেলিভারি

গরিবদের যাতে খাবারের অভাবে রোজা রাখতে সমস্যা না হয় সেদিকেও লক্ষ্য রাখছে কয়েকটি দেশ। সংযুক্ত আরব আমিরাতে গরিবদের ঘরে ইফতার পৌঁছে দেয়ার অঙ্গীকার করেছে সরকার।

  • সান্ধ্য আইন

কয়েকটি দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আগে জারি করা কারফিউ বা সান্ধ্য আইনের মেয়াদ বাড়ানো হয়েছে। ওমানে রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত বাইরে বেরোনো নিষিদ্ধ। মরক্কোয় নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে রাত ৮টা থেকে ভোর ৬টা করা হয়েছে। ইরাকে কর্মদিবসে এ নিষেধাজ্ঞা ৯টা থেকে ৫টা আর সপ্তাহান্তে সারা দিন। তুরস্ক সান্ধ্য আইনকে শুধু সপ্তাহান্তেই সীমাবদ্ধ রেখেছে।

  • ইরানে ভিডিও কনফারেন্সে কোরান তেলাওয়াত

ইরানে রমজান শুরুর আগে থেকেই মসজিদ থেকে কোরান তেলাওয়াত এবং সীমিত পরিসরের নামাজ সোশ্যাল মিডিয়ায় লাইভ সম্প্রচার করা হচ্ছে। সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলি খামেনির বার্ষিক কোরান তেলাওয়াতও ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রচার করা হয়েছে। মিশরের ধর্ম মন্ত্রণালয়ও সে দেশে নামাজ লাইভস্ট্রিমিংয়ের জন্য একটি দিকনির্দেশনা দিয়েছে। সূত্র : ডয়চে ভেলে

টিএস

RTV Drama
RTVPLUS