• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তিন তালাক বলে কিছু নেই বললেন ভারতের উপরাষ্ট্রপতির স্ত্রী

আরটিভি অনলাইন ডেস্ক

  ১১ এপ্রিল ২০১৭, ১৯:৩৬

তিন বার তালাক বললেই বিবাহ বিচ্ছেদ হয় না। কোরআনে তিন তালাক বলতে কিছু নেই । গেলো শনিবার আলিগড়ে আল নুর চ্যারিটেবল ট্রাস্ট পরিচালিত একটি মাদ্রাসার অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি।

সালমা আনসারি বলেন, কোরআনে কোথাও তিন তালাক প্রথার কথা লেখা নেই। মুসলিম মহিলাদের কোরআন পড়ে দেখার পরামর্শও দিয়েছেন উপরাষ্ট্রপতির স্ত্রী।

তিনি আরো বলেন, কোরআনটা আরবিতে পড়ুন অনুবাদে নয়। মাওলানারা যা বলছেন তাই মেনে নেয়া উচিত নয়। কোরআনে তিন তালাক বলে কিছুই নেই এবং ভারতের মহিলাদের বিভ্রান্ত করা হচ্ছে।

অনুষ্ঠান শেষে সংবাদমাধ্যমের সঙ্গে তিন তালাক প্রথার বিরুদ্ধে সরব হয়েছেন উপরাষ্ট্রপতির স্ত্রী। তিনি বলেন, কেউও তালাক, তালাক, তালাক বলে দিল বলেই তালাক হতে পারে না। কোরআনে এমন কোনও নিয়মের কথা লেখা নেই। এটা তৈরি করা হয়েছে।

তিন তালাক, বহু বিবাহ এবং নিকা হালালা প্রথার বৈধতাকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানো হয়েছে। ভারত সরকার এই প্রথাগুলোর অবলুপ্তির পক্ষেই। কিন্তু মুসলিম পার্সোনাল ল বোর্ডের দাবি, এই প্রথাগুলির অবলুপ্তি ঘটানোর চেষ্টা ধর্মাচরণের স্বাধীনতায় হস্তক্ষেপের সামিল।

এপি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh