Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

দুবাই প্রিন্সেস লতিফা কি আদৌ বেঁচে আছেন

UAE has failed to show proof that Princess Latifa is alive, says UN
দুবাই প্রিন্সেস লতিফা বিনতে মোহাম্মদ আল মাকতুম (ফাইল ছবি)

সংযুক্ত আরব আমিরাতের দুবাই প্রিন্সেস লতিফা বিনতে মোহাম্মদ আল মাকতুম এখনো নিখোঁজ। তিনি বেঁচে আছেন নাকি মারা গেছেন সে সম্পর্কে কোনো তথ্যই নেই বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (ওএইচসিএইচআর)।

শুক্রবার ওএইচসিএইচআর জানায়, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের কাছে প্রিন্সেস লতিফা বেঁচে আছেন কিনা সে ব্যাপারে প্রমাণ চাওয়া হয়েছিল। কিন্তু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনকে এ ব্যাপারে কোনো তথ্য দেয়নি তারা। প্রিন্সেস লতিফা যে বেঁচে আছেন তা প্রমাণে ব্যর্থ হয়েছে আমিরাত।

ওএইচসিএইচআরের নারী মুখপাত্র মার্টা হুর্তাদো বলেন, আমাদের কাছে তার (প্রিন্সেস লতিফা) বেঁচে থাকার কোনো প্রমাণ নেই এবং আমরা সেটি (প্রমাণ) চেয়েছিলাম। এমন কিছু যেটি প্রমাণ করবে যে, সে বেঁচে আছে। কিন্তু তারা তেমন কোনো কিছুই দিতে পারেনি।

সাংবাদিকদের তিনি জানান, তার সংস্থা সরাসরি প্রিন্সেস লতিফার সঙ্গে দেখা করে কথা বলতে চেয়েছিল। তার বর্তমান অবস্থা সম্পর্কে জানার চেষ্টা করতে চেয়েছিল।

প্রসঙ্গত, বিবিসি ও সিএনএন গত ফেব্রুয়ারিতে একটি গোপন ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা যায়, প্রিন্সেস লতিফা অভিযোগ করেন, তাকে গোপন স্থানে বন্দি করে রাখা হয়েছে। গোপন জায়গাটি একটি ভিলা, যেটিকে কারাগারে রূপান্তরিত করা হয়েছে। এবং সেখানে কোনো মেডিক্যাল সুযোগ-সুবিধা নেই।

তারপর এক বিবৃতিতে দুবাইর রাজ পরিবার জানায়, বাড়িতেই আছেন লতিফা এবং পরিবার ও চিকিৎসকরা তার যত্ন নিচ্ছে। সূত্র : দ্য গার্ডিয়ান

টিএস

RTV Drama
RTVPLUS