Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

মাটির নীচে মিলল ৩০০০ বছর আগের ফারাও শহর

'Lost golden city' found in Egypt reveals lives of ancient pharaohs
সংগৃহীত ছবি

বিষ্ময়ের দেশ মিশরে এবার খোঁজ মিলল ৩ হাজার বছরের পুরনো স্বর্ণ শহরের। যা কিনা এতদিন মাটি-বালির নীচে চাপা পড়ে ছিল।

খুঁজে পাওয়া এই শহরকে তুতানখামেনের সমাধির পর সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক খোঁজ বলে জানিয়েছে মিশর।

বৃহস্পতিবার মিশর বিশেষজ্ঞ জাহি হাওয়াস লুক্সর শহরের কাছে এই হারিয়ে যাওয়া স্বর্ণের শহর খুঁজে পাওয়ার কথা ঘোষণা করেন।

এটি এখন পর্যন্ত খুঁজে পাওয়া মিশরের সবচেয়ে বড় প্রাচীন শহর, যা আতেন নামে পরিচিত ছিল। গত বছরের সেপ্টেম্বরে এই শহর খুঁজতে খোঁড়াখুড়ি শুরু হয়। সপ্তাহখানেকের মধ্যে বালি-মাটির নীচ থেকে আতেন শহরের পুরাতাত্ত্বিক নিদর্শন বেরিয়ে আসতে শুরু করে।

সেখানে খুঁজে পাওয়া গয়না, রঙিন তৈজসপত্র, গুবরে পোকার তাবিজ এবং কাদামাটির ইট নিয়ে আরও বিশদ গবেষণা চালাচ্ছেন গবেষকরা। চেষ্টা করছেন শাসকাল নির্ধারণের।

শহরটি সে সময়কার অন্যতম ক্ষমতাধর ফারাও সম্রাট তৃতীয় আমেনহোটেপ শাসন করতেন। ধারণা করা হয় ইউফেট্রাস নদী থেকে সুদান পর্যন্ত বিস্তৃত ছিল সম্রাট তৃতীয় আমেনহোটেপ এর রাজত্ব। প্রায় ৪ দশক ধরে তিনি ক্ষমতায় ছিলেন।

পুরনো এই শহরটি তুতেনখামেনের শাসনামল পর্যন্ত ব্যবহৃত হয়েছে। গত সেপ্টেম্বর থেকে খোঁড়াখুড়ি চালিয়ে ৭ মাসের খাটুনির পর মাটির নীচে মেলে আতেন শহরের বেকারি, প্রশাসনিক ভবনসহ লোকালয়ও।

জন হপকিংস বিশ্ববিদ্যালয়ের মিশরীয় পুরাতত্ত্ব বিষয়ক অধ্যাপক বেস্টি ব্রায়ান জানান, তুতানখামেনের সমাধির পর এটাই মিশরের সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। শহরটি আমাদের সে সময়কার ফারাও রাজাদের জৌলুস সম্পর্কে সম্যক ধারণা দেয়। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS