logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু
মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু

মিয়ানমারে ক্ষমতাসীন নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়া শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্থানীয় গণমাধ্যমের সূত্রে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি শহরে জান্তা সরকারের অভিযানের সময় বিক্ষোভকারীরা হাতে তৈরি বন্দুক নিয়ে লড়াই চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১১ জন আন্দোলনকারী নিহত হয়েছেন।

আরও পড়ুনঃ তিন পা এবং পুরুষাঙ্গ নিয়ে জন্মালো মেয়ে শিশু!

জানা গেছে, মিয়ানমারের তাজ শহরে আন্দোলনকারীদের প্রতিরোধ করার জন্য প্রাথমিকভাবে ছয় ট্রাক সেনা বাহিনী মোতায়েন করা হয়েছিল। কিন্তু সেখানে আন্দোলনকারীরা বন্দুক, ছুরি ও গোলাবারুদ নিয়ে প্রতিরোধ করলে পরে আরও পাঁচ ট্রাক সেনা বাহিনী আনা হয়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ লড়াই চলেছে। এ লড়াইতে ১১ জন নিহত হয়েছেন এবং প্রায় ২০ জনের মতো আহত হয়েছেন। সংবাদ মাধ্যম ও স্থানীয়রা জানিয়েছে এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। তবে সেনা বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে কিনা তা এখনো জানা যায়নি।

আরও পড়ুনঃ ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন

এদিকে অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, দেশটিতে গত ১ ফেব্রুয়ারি সেনা বাহিনী ক্ষমতা দখলের পর এ পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ৬০০’র বেশি নিহত হয়েছে। বুধবার (৭ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত এই নিহতের সংখ্যা ছিল ৫৯৮ জন। দেশটিতে বর্তমানে ২ হাজার ৮৪৭ জন রাজনৈতিক ব্যক্তি কারাবন্দি আছেন।

এসআর/

RTV Drama
RTVPLUS