logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

ইরানের বিরুদ্ধে লবিং করতে আমেরিকা যাচ্ছেন মোসাদ প্রধান

ইরানের বিরুদ্ধে লবিং করতে আমেরিকা যাচ্ছেন মোসাদ প্রধান, RTV
মোসাদ প্রধান ইয়োসি কোহেন

ইরানের বিরুদ্ধে লবিং করার জন্য ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন আগামী কয়েকদিনের মধ্যে আমেরিকা সফরে যাচ্ছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবদেন অনুযায়ী, কোহেন ও বাইডেনের মধ্যে বৈঠক অনুষ্ঠানের চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। সম্ভাব্য এই বৈঠকে কোহেন ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তাদের দাবি করা কিছু তথ্য প্রমাণ তুলে ধরবেন বলে জানা যাচ্ছে।

ইরান এবং গুরুত্বপূর্ণ পাঁচ দেশ নতুন করে যখন ২০১৫ সালের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা শুরু করেছে তখন ইসরায়েলের গুপ্তচর সংস্থার প্রধান আমেরিকা সফরে যাচ্ছেন। মূলত আমেরিকা যাতে পরমাণু চুক্তিতে ফিরে না আসে তার জন্যই ইসরায়েল এই তৎপরতা চালাচ্ছে।

ইসরায়েলের চ্যানেল-১৩ টেলিভিশন বুধবার (৭ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়োসি কোহেন ওয়াশিংটন সফররে সময় হোয়াইট হাউসের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম ইহুদিবাদী ইসরায়েলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা আমেরিকা সফরে যাচ্ছেন।

প্রসঙ্গত, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছিলেন। কিন্তু জো বাইডেন ক্ষমতায় আসার আগে থেকেই বলছেন যে, তিনি আবার পরমাণু সমঝোতায় ফিরতে চান। আর বিষয়টিই ইহুদিবাদী দখলদার ইসরায়েলের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সূত্র : পার্সটুডে

টিএস

RTV Drama
RTVPLUS