logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

বৈঠকে গিয়ে চেয়ার পেলেন না ইইউ সভাপতি (ভিডিও)

Turkey blames EU in 'sofagate' diplomatic spat, RTV
বৈঠকে গিয়ে চেয়ার পেলেন না ইইউ সভাপতি (ভিডিও)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে তুরস্কের বিবাদমান সম্পর্কোন্নয়নের লক্ষ্যে সম্প্রতি তুরস্কে যান ইইউ এর প্রথম নারী সভাপতি উরসুলা ভন ডের লিয়েন। সেখানে গিয়ে চরম আপত্তিকর অবস্থায় পড়েন তিনি। চেয়ারই পেলেন না আলোচনায় বসার জন্য। শেষমেশ বসতে হয় দূরে রাখা সোফাতে।

আলোচনায় উরসুলার সঙ্গে ছিলেন ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মাইকেল। বুধবার তাদের সঙ্গে বৈঠকে বসেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

জানা গেছে, এদিন তারা তিনজন বৈঠকের জন্য হলঘরে প্রবেশ করেন। তারপরই দেখা গেল বিপত্তি। ফাঁকা দুই চেয়ারে বসে পড়েন বৈঠকের দুই পুরুষ সদস্য। মাঝখানে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকেন উরসুলা। তখন হত-বিহ্বল ইইউ সভাপতির মুখ দিয়ে ‘উম’ শব্দ বেরিয়ে আসে।

ইউরোপীয় কমিশনের মুখপাত্র মাইকেলও বিষয়টির নিন্দা করে বলেন, কমিশনের প্রেসিডেন্ট পরিস্থিতি দেখে হকচকিয়ে যান। ইউরোপীয় কাউন্সিলের সভাপতির মতোই প্রোটোকল দেখানো উচিত ছিল কমিশনের সভাপতির ক্ষেত্রেও।

কেন এভাবে বৈঠকে তিনটির জায়গায় দু’টি চেয়ার রাখা হল তা নিয়ে বিতর্ক চরমে উঠেছে। একে অপরকে দোষারোপ করছে ইইউ-তুরস্ক। তবে এখনও এবিষয়ে কোনো মন্তব্য করেনি তুরস্ক।

এদিকে বিষয়টি নিয়ে নেটিজেনরা সরব হয়েছেন। টুইটারে গিভ হার এ সিট নামে হ্যাশট্যাগ ট্রেন্ডিং চালু করেছেন তারা। অনেকেই কাঠগড়ায় তুলেছেন চার্লস মাইকেলকেও। তাদের মতে, যতক্ষণ তৃতীয় চেয়ারটি না আনা হচ্ছিল, ততক্ষণ মাইকেলেরও উচিত ছিল দাঁড়িয়ে থাকা। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS