logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

রেকর্ড মৃত্যুর পরও লকডাউন দিতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

Bolsonaro again refuses lockdown as Brazil COVID crisis drags on
সংগৃহীত

শুরু থেকেই লকডাউনের ঘোর বিরোধী ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। আবারও নিজের সেই অবস্থান জোরালোভাবে ব্যক্ত করলেন তিনি। দেশজুড়ে লকডাউন দিতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন বলসোনারো। দেশটিতে করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ মৃত্যুর একদিন পর এমন মন্তব্য করলেন তিনি।

বুধবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৮২৯ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন ৪ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছিল। গত বছর দেশটিতে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর যা একদিনে সর্বোচ্চ। চাপেকো শহরে দেয়া এক ভাষণে বলসোনারো বলেন, ঘরে থাকা এবং সবকিছু বন্ধ করে দেয়ার রাজনীতি আমরা মেনে নেবো না।

আরও পড়ুনঃ ধর্ষণ নিয়ে ইমরান খানের মন্তব্য, বিতর্কের ঝড়

তিনি বলেন, কোনও জাতীয় লকডাউন দেয়া হবে না। করোনার সংক্রমণ বাড়তে থাকায় বলসোনারোর ওপর লকডাউন দেয়ার চাপ বাড়ছে। কিন্তু করোনাকে শুরু থেকেই খাটো করে দেখান ব্রাজিলের ট্রাম্প খ্যাত বলসোনারো। এমনকি স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার সংক্রমণ রোধে কঠোর লকডাউন দিতে অনুরোধ জানালেও তা প্রত্যাখ্যান করেন তিনি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব মতে, ব্রাজিলে এ পর্যন্ত ৩ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। তারা বলছে, এই ভাইরাসের বিস্তার রোধে যদি কোনও পদক্ষেপ না নেয়া হয়, তাহলে মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলে প্রোজেকশনে দেখা যাচ্ছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবারও দেশটিতে ৯২ হাজার ৬২৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।

RTV Drama
RTVPLUS