logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিদেশ ভ্রমণ শেষে কোয়ারেন্টিনের টাকা না থাকায় যেতে হলো জেলে

Irish women jailed after Dubai trip are released
সংগৃহীত

কসমেটিক সার্জারি করাতে দুবাই গিয়েছিলেন আয়ারল্যান্ডের দুই নারী। কিন্তু দেশে ফেরার পর তাদের ডাবলিন বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়। এরপর জেলে ঢোকানো হয় তাদের।

নিয়ামহ মুলরিনি ও ক্রিস্টি ম্যাকগ্রাথ নামের ওই নারী জানান, তাদের টাকা শেষ হয়ে গেছে এবং হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার মতো অর্থ নেই।

আয়ার‌ল্যান্ডের কঠোর লকডাউনের কারণে কেবল জরুরি প্রয়োজনে দেশের বাইরে যাওয়ার অনুমতি রয়েছে। যারা বিদেশ ভ্রমণ শেষে দেশে ফিরবেন তাদের অবশ্য নির্ধারিত হোটেলে ১২ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

যারা এই নিয়ম লঙ্ঘন করবেন তাদের ২ হাজার ইউরো জরিমানা বা এক মাসের কারাদণ্ড হতে পারে। শনিবার একজন বিচারক ওই দুই নারীর জামিন মঞ্জুর করেন। তবে তাদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করতে এবং পাসপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

কিন্তু জামিন পাওয়ার পরও মাউন্টজয় কারাগারে আরও দুদিন বেশি কাটাতে হয় তাদের। কেননা জামিনের জন্য প্রয়োজনীয় পরিমাণ অর্থ তখনও জমা করতে পারেননি ওই দুই নারী। তাদের আইনজীবী এই গ্রেপ্তারকে বেআইনি উল্লেখ করে ডাবলিনের উচ্চ আদালতে আপিল করেন।

পরে শুনানি শেষে হাইকোর্টের একজন বিচারক তাদের সাজা কিছুটা শিথিল করে। বিচারক জানান, জামিনের অর্থ না দিয়েই সরকার নির্ধারিত হোটেলে কোয়ারেন্টিনে যেতে পারবেন ওই দুই নারী।

RTV Drama
RTVPLUS