logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ইরানের সঙ্গে আলোচনায় তাৎক্ষণিক অগ্রগতির আশা নেই যুক্তরাষ্ট্রের

US-Iran talks unlikely to lead to an ‘immediate breakthrough’
ফাইল ছবি

ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফিরে আসা কঠিন হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটি এই মন্তব্য করে আরও জানায়, দুই দেশের এই পরোক্ষ আলোচনায় পরমাণু ইস্যুতে শিগগরিই কোনো অগ্রগতি আশা করছে না তারা। আজ মঙ্গলবার ভিয়েনায় এই দু’দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এর আগে গত শুক্রবার ইরান ও আমেরিকা তেহরান ও বৈশ্বিক শক্তির মধ্যে পারমাণবিক চুক্তি পুনরুদ্ধারের বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসাবে মঙ্গলবার ভিয়েনায় পরোক্ষ আলোচনায় বসার সিদ্ধান্তে একমত হয়। যা কিনা আনুষ্ঠানিকভাবে যৌথ সমন্বিত কর্ম পরিকল্পনা (জিসিপিওএ) বলে পরিচিত।

দ্বিপক্ষীয় এ আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের মুখোমুখি বসতে অস্বীকৃতি জানায় তেহরান। সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস এক সংবাদ সম্মেলনে বলেন, এই আলোচনা থেকে আমেরিকা তাৎক্ষণিক কোনো অগ্রগতি প্রত্যাশা করে না। তবে এতে করে সম্ভাবনার দ্বার উন্মুক্ত হলো।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ আলোচনায় বসবেন ওয়াশিংটন ও তেহরানের প্রতিনিধিরা। পরিকল্পনা অনুযায়ী, দুই দেশ একই শহরে একই বিষয়ে আলোচনা করলেও একই কক্ষে বসবেন না। বৈঠকে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তিকে সচল করার ব্যাপারে আলোচনা করবেন প্রতিনিধিরা। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS