logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

একজন আক্রান্ত হলে ২০ বাড়ি সিলগালা

up government decided to seal the area around 20 houses if 1 person is found covid-19 positive
সংগৃহীত

বিশেষজ্ঞরা আগেই ইঙ্গিত দিয়েছিলেন যে, করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের চেয়ে দ্বিতীয় ঢেউ আরও মারাত্মক হতে পারে। ভারতে তার নমুনাও দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে প্রত্যেক রাজ্য নিজের মতো করে প্রস্তুতি নিচ্ছে। তবে করোনার সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপের কথা ঘোষণা করেছে উত্তরপ্রদেশ।

উত্তরপ্রদেশের মুখ্য সচিব আর কে তিওয়ারি এই নির্দেশনা জারি করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই। নির্দেশিকায় বলা হয়েছে, কোনও বাড়িতে একজন করোনা রোগী পাওয়া গেলে আশপাশের ২০টির বাড়ি সিলগালা করে দেয়া হবে। আর দুজন ধরা পড়লে ৬০টি বাড়ি সিলগালা করা হবে। এছাড়া ওই এলাকায় মানুষের যাতায়াত ১৪ দিন বন্ধ রাখা হবে।

আবাসিক এলাকায় যদি একজন করোনায় আক্রান্ত হন তবে বিল্ডিংয়ের ওই তলাটি সিলগালা করা হবে। আর যদি একজনের বেশি মানুষ আক্রান্ত হন তাহলে পুরো ব্লকটিই সিলগালা করে দেয়া হবে। প্রতিটি সংক্রমিত এলাকার জন্য একটি নজরদারি টিমও গঠন করা হবে। ওই দলে স্বাস্থ্য দপ্তরের একজন কর্মী এবং স্থানীয় প্রশাসনের সদস্যরা থাকবেন। আর প্রতি পাঁচটি দলের জন্য একজন সুপাভাইজার থাকবেন।

উত্তরপ্রদেশে রোববার নতুন করে ৪ হাজার ১৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। রাজধানী লখনউসহ কানপুর, এলাহাবাদ, বেনারস, গাজিয়াবাদ, গৌতম বুদ্ধনগরে ব্যাপক হারে করোনা ছড়িয়ে পরায় পরিস্থিতি পর্যালোচনা করতে রোববার উচ্চপর্যায়ের এক বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

RTV Drama
RTVPLUS