Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২১, ১৭:১৭
আপডেট : ০৪ এপ্রিল ২০২১, ১৭:২২

চীনের পর এবার রাশিয়াকেও পাশে চায় ইরান

After getting China, this time Iran also wants Russia, RTV, চীনকে পাওয়ার পর এবার রাশিয়াকে পাশে চায় ইরান
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ফাইল ছবি)

আমেরিকার গলার কাঁটা চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী সহযোগিতা চুক্তির পর এবার রাশিয়াকে পাশে পাওয়ার চেষ্টা করছে ইরান। সে লক্ষ্যে দেশ দুটি নিজেদের মধ্যে কৌশলগত সহযোগিতা চুক্তি সই করার চেষ্টা চালাচ্ছে।

ইরানি সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান মুজতবা জুন্নুরি এ কথা জানিয়েছেন। তিনি বলে, চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী কৌশলগত চুক্তির অভিজ্ঞতাকে এখানে কাজে লাগানো হবে।

এক সাক্ষাৎকারে জুন্নুরি আরও বলেন, এ ধরনের কৌশলগত চুক্তি সই করতে তেহরান ও মস্কো উভয়েরই ব্যাপক আগ্রহ রয়েছে। গত বছর ইরানের সংসদ স্পিকার বাকের কলিবফের মস্কো সফরের সময় তেহরানের পক্ষ থেকে এই চুক্তির প্রস্তাব দেওয়া হলে মস্কো তাকে সাদরে গ্রহণ করে। বিষয়টি নিয়ে বর্তমানে ইরান ও রাশিয়ার মধ্যে জোর শলাপরামর্শ চলছে বলে তিনি জানান।

কমিশনের এই চেয়ারম্যান বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানি সরকার রাশিয়ার সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি করলে তার প্রতি সংসদের পক্ষ থেকে সর্বাত্মক পৃষ্ঠপোষকতা দেওয়া হবে।

এদিন ইরানের ওপর থেকে মার্কিন নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রসঙ্গেও কথা বলেন ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের এই চেয়ারম্যান। জুন্নুরি বলেন, নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেওেয়ার অন্যতম উপায় হচ্ছে প্রতিবেশী ও আঞ্চলিক বৃহৎ শক্তিগুলোর সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করা। সূত্র : পার্সটুডে

টিএস

RTV Drama
RTVPLUS