logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

দাউ দাউ করে জ্বলছে আগুন, অপারেশন শেষ করেই বের হলেন ডাক্তাররা

Russian hospital fire- Surgeons perform heart operation during blaze, RTV
হাসপাতালটির অপারেশন থিয়েটারের ফাইল ছবি

একদিকে চলছে ওপেন হার্ট সার্জারি অন্যদিকে হাসপাতালের ছাদে দাউ দাউ করে জ্বলছে আগুন। আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো হাসপাতালের রোগীদের মধ্যে। কিন্তু শান্ত থাকলেন সার্জনরা। চালিয়ে গেলেন অপারেশন। সার্জারি শেষ করেই তবে বের হলেন অপারেশন থিয়েটার থেকে।

অবাক কাণ্ড হলেও এমনই ঘটনা ঘটেছে রাশিয়ায়। দেশটির উত্তরপ্রান্তের শহর ব্লাগোভেশচেনস্ক-এর একটি হাসপাতালে এ ঘটনা ঘটে। পুরনো এই হাসপাতাল ভবনের ছাদে আগুন লাগলে তা দ্রুতই ছড়িয়ে পড়ে।

সে সময় একদিকে অগ্নিনির্বাপক কর্মীরা ব্যস্ত ছিলেন দাউ দাউ করে জ্বলা সেই আগুন নেভাতে, অন্যদিকে ডাক্তাররা ব্যস্ত ছিলেন এক রোগীর ওপেন হার্ট সার্জারি সম্পন্ন করতে।

হাসপাতালটির ছাদে এভাবেই আগুন জ্বলতে দেখা গেছে

হাসপাতালটির ছাদে আগুন লাগায় গ্রাউন্ড ফ্লোরের ওই অপারেশন থিয়েটারে অনেকটা নির্বিঘ্নেই অপারেশন সম্পন্ন করতে সক্ষম হন ডাক্তাররা। তবে ধোঁয়া ছড়িয়ে পড়েছিল অপারেশন থিয়েটারে। বৈদ্যুতিক সংযোগও বন্ধ হয়ে গিয়েছিল। সেসময় জরুরী বৈদ্যুতিক সংযোগ চালু করে ফ্যান চালিয়ে ধোঁয়া বের করে দেওয়া হয়।

অগ্নিকাণ্ডের ঘটনায় হাসপাতালটি থেকে ১২০ জনেরও বেশি রোগীয়ে সরিয়ে নেওয়া হয়েছে। সার্জারি সম্পন্ন হওয়ার পর ওই রোগীকেও সরিয়ে নেওয়া হয় নিরাপদ স্থানে।

জানা গেছে অগ্নিকাণ্ড শুরু হলে প্রধান সার্জন ভ্যালেন্টিন ফিলাটভ তার দলকে বলেন, এই রোগীকে আমাদের বাঁচাতেই হবে এবং তার জন্য যেকোনো কিছুই করব। দু’ঘণ্টা ধরে চলা ওই অপারেশনে ৮ জন ডাক্তারসহ বেশ কয়েকজন নার্সও উপস্থিত ছিলেন।

অ্যান্তোনিনা সমোলিনা নামে এক মেডিক বলেন, আমরা কেউ আতঙ্কিত না হয়ে সার্জারি চালিয়ে যাই। ওই অঞ্চলের গভর্নর ভ্যাসিলি অরলভ ওই ডাক্তার এবং তার সহকর্মীদের প্রশংসা করেছেন। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS