Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

সব এলাকা রেড জোন, ৩ দিনের কঠোর লকডাউন

Covid-19 - Italy returns to strict lockdown for Easter, RTV
সংগৃহীত ছবি

আসন্ন ‘ইস্টার’ উৎসব উপলক্ষে এবার সব এলাকা রেড জোনের আওতায় আনলো ইতালির সরকার। খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে পুরোনো এ ধর্মীয় উৎসবে জনসমাগম ঠেকাতেই তিনদিনে কঠোর লকডাউন ঘোষণা করেছে দেশটি।

একে করোনার তৃতীয় ঢেউ চলছে দেশটিতে। তার মধ্যেই এলো ধর্মীয় এ উৎসব। তারই জেরে অপ্রয়োজনে বাইরে ঘোরাঘুরি পুরোপুরি নিষিদ্ধ করেছে দেশটি। তবে এ ধর্মীয় অনুষ্ঠান বাড়িতে পরিবারের সঙ্গে উদযাপনে কোনো বাধা নেই।

রেড জোন ঘোষিত এলাকায় সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ইস্টার উপলক্ষে একই এলাকায় বসবাস করা মানুষ তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে যেতে পারবে।

লকডাউন চললেও গির্জাগুলো খোলা থাকছে। কিন্তু উপাসকরা ‘ইস্টার’ অনুষ্ঠানে গণহারে মানুষের যোগ দিতে নিরুৎসাহিত করছেন। ফলে গত বছরের মতো এবারও পোপ ফ্রান্সিস জনশূন্য সেন্ট পিটার্স স্কয়ারে ‘ইস্টার’-এর বক্তব্য রাখবেন।

সংক্রমণ ঠেকাতে ঘোষিত লকডাউন কঠোরভাবে পালনে জনসাধারণকে বাধ্য করছে দেশটির প্রশাসন। নিত্যপণ্য ও ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ রাখা হচ্ছে। তবে রেস্টুরেন্টগুলো থেকে অনলাইনে খাবার কেনার সুযোগ রয়েছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কঠোর লকডাউন বাস্তবায়নের জন্য দেশব্যাপী ৭০ হাজার পুলিশ অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS