• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সৌদিকে বিপদে ফেলে সরে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২১, ১৫:৫৬
US removes military assets from Saudi Arabia, Gulf
সংগৃহীত

উপসাগরীয় অঞ্চলে নিজেদের সামরিক উপস্থিতি ঢেলে সাজাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ওই অঞ্চল থেকে অন্তত তিনটি প্যাট্রিয়ট মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থায় সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা জার্নালকে জানিয়েছেন, সৌদি আরবের প্রিন্স সুলতান বিমানঘাঁটি থেকে অন্তত একটি প্যাট্রিয়ট অ্যান্টি-মিসাইল ব্যাটারি সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। ইয়েমন ও ইরাক থেকে সাম্প্রতিক সময়ে সৌদি আরবে রকেট ও ড্রোন হামলা বেড়ে যাওয়া সত্ত্বেও এ কাজ করলো ওয়াশিংটন।

সূত্রগুলো পত্রিকাটিকে জানিয়েছে, একটি বিমানবাহী রণতরী এবং নজরদারি ব্যবস্থাকেও মধ্যপ্রাচ্য থেকে সরিয়ে নেয়া হয়েছে। অন্য অঞ্চলে সামরিক প্রয়োজনীয়তা এবং এই অঞ্চল থেকে নিজেদের উপস্থিতি কমানোও এর একটি কারণ।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ অবশ্য সামরিক উপস্থিতি কমিয়ে আনার বিষয়টি মিডল ইস্ট আইকে নিশ্চিত করেনি। তবে তারা জানিয়েছে, বিশ্বজুড়ে মার্কিন কর্মকাণ্ডের জন্য সম্পদ বরাদ্দকৃত সামরিক উপস্থিতি হুমকি এবং সুযোগ-সুবিধার ভিত্তিতে অগ্রাধিকার পেয়ে থাকে।

পেন্টাগনের মুখপাত্র কমান্ডার জেসিকা এল ম্যাকনাল্টি বলেছেন, আমাদের বাহিনী মোতায়েনের ক্ষেত্রে আমরা কৌশলগত অ্যাপ্রোচ নেয়া অব্যাহত রেখেছি। এজন্য বিভিন্ন বিষয় মাথায় রেখে আমরা সে অনুযায়ী সবকিছু ঢেলে সাজাই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh