logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

আইএসে যোগ দিতে গিয়ে মার্কিন দম্পতি আটক

US couple detained while trying to join IS
আইএসে যোগ দিতে গিয়ে মার্কিন দম্পতি আটক

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইএসকে সমর্থন দিয়ে ইয়েমেনে যাওয়ার সময় আটক হয়েছেন এক মার্কিন দম্পতি। যুক্তরাষ্ট্রের অ্যালাবামা থেকে আসা জেমস ব্র্যাডলি (২০) ও অরোয়া মুথানাকে (২৯) কার্গো জাহাজে ওঠার চেষ্টার সময় বুধবার নিউ জার্সিতে তাদের আটক করা হয়। খবর এএফপির।

দেশটির বিচার বিভাগ বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে। নিষিদ্ধ জঙ্গি সংগঠনকে সমর্থন ও ষড়যন্ত্রের অভিযোগে ওই দম্পতির ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলছে, ২০১৯ সাল থেকে ব্র্যাডলির মধ্যে সহিংস মনোভাব দেখা গেছে। গত বছর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কৌশলে তার কাছ থেকে আইএস জঙ্গিদের মতাদর্শে বিশ্বাস করার কথা জেনে নেয়। তিনি বারবার ওয়েস্ট পয়েন্টে যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমিতে হামলার পরিকল্পনার কথা বলেন।

আদালত সূত্রে জানা গেছে, ব্র্যাডলির বন্ধুকে ২০১৯ সালে তালেবান জঙ্গি দলে যোগ দেওয়ার পরিকল্পনার জন্য আফগানিস্তানে যাওয়ার পথে আটক করা হয়। সে সময় থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) নজরে রয়েছেন তিনি।

এফবিআই বলছে, ব্র্যাডলি বারবারই বিদেশে যাওয়া ও আইএসে যোগ দেওয়ার চেষ্টা করেছেন। স্ত্রী মুথানাকে নিয়ে ব্র্যাডলি ইয়েমেনে যাওয়ার সিদ্ধান্ত নেন। ইয়েমেনে গিয়ে আইএসে যোগ দিতে না পারলে সোমালিয়ায় গিয়ে আল শাবাব জঙ্গি দলে যোগ দেবেন বলেও জানান ব্র্যাডলি।

শেফা/পি

RTV Drama
RTVPLUS