logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

বিশ্বের সবচেয়ে দামি এই সবজির দাম কত জানেন?

Do you know the price of this most expensive vegetable in the world
সংগৃহীত

ভারতের বিহারের এক কৃষক রীতিমতো চমকে দিয়েছেন। তিনি দেশটিতে এমন এক সবজির উৎপাদন করেছেন, যা এর আগে সেখানে উৎপাদিত হতো না। তবে এর চেয়ে বড় বিষয় হচ্ছে, তিনি যে সবজি উৎপাদন করেছেন সেটির দাম। এই সবজির এতটাই বেশি যে ধনীরাও এটি কিনতে দ্বিতীয়বার চিন্তা করেন।

বিশ্বের সবচেয়ে দামি খ্যাত এই সবজির দাম কেজিপ্রতি ১ লাখ রুপি। বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা ৩৮ বছর বয়সী অমরেশ সিং এই বিশেষ সবজিটির উৎপাদনের জন্য তিনি প্রায় আড়াই লাখ রুপি বিনিয়োগ করেন। ‘হিপ শুটস’ নামের এই সবজিটি আন্তর্জাতিক বাজারে এমন চড়া দামেই বিক্রি হয়।

আর এই দামি সবজিটিই নিজের পাঁচ কাঠা জমিতে চাষ করেছেন অমরেশ। কোনও রাসায়নিক বা কৃত্রিম সার প্রয়োগ করেননি তিনি। অনেকটা পরীক্ষামূলকভাবেই হিপ শুটসের চাষ করেছিলেন অমরেশ। আর তাতে অনেকটাই সফল তিনি

অমরেশ যে বীজ রোপণ করেছিলেন তার মধ্যে ৬০ শতাংশ ক্ষেত্রেই সাফল্য পাওয়া গেছে। পরিশ্রম ও অর্থ খরচ করে নতুন এই ফসল উৎপাদন করে সাফল্য পেয়ে খুবই খুশি অমরেশ। তার এই সাফল্য ভারতীয় কৃষকদের জন্য গেম চেঞ্জার হতে পারে বলেও মনে করছেন অনেকে।

হপ শুটস কি

হপ- হিউমুলাস লুপুলাস নামে পরিচিত- এটি একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। এটির বৈশিষ্ট্য জানার আগ পর্যন্ত উত্তর আমেরিকা এবং ইউরোপের অধিবাসীদের কাছে এটি আগাছা হিসেবে পরিচিত ছিল হপ। হপ শুটসের ফুলকে বলা হয় ‘হপ কোনস’। এই ফুল বিয়ার প্রস্তুত করতে কাজে লাগে। আর বাকি অংশ সবজি হিসেবে ব্যবহৃত হয়।

RTV Drama
RTVPLUS