Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

শিশুদের ওপর শতভাগ কার্যকর ফাইজারের টিকা

Pfizer COVID-19 Vaccine Safe, Effective on Adolescents in Trial
সংগৃহীত

ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, তাদের তৈরি করা করোনাভাইরাসের টিকা ১২-১৫ বছরের বয়সীদের নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হয়েছে। একইসঙ্গে অ্যান্টিবডি তৈরি করেছে বলেও জানিয়েছে তারা। এর ফলে যুক্তরাষ্ট্রে শিশুদের ওপর এই টিকা জরুরি অনুমোদনের পথ উন্মুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

ফাইজারের চেয়ারম্যান এবং সিইও আলবার্ট বৌরলা এক বিবৃতিতে বলেছেন, আগামী শিক্ষাবর্ষে স্কুল শুরু হওয়ার আগেই শিশুদের টিকা দেয়া সম্ভব হবে। ইতোমধ্যে ১৬ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে ফাইজারের টিকার অনুমোদন দেয়া হয়েছে। তবে নতুন গবেষণায় স্কুল শিক্ষার্থীদের ওপর টিকা কেমন কাজ করবে তার প্রমাণ পাওয়া গেলো।

কোম্পানিটি এক তাদের বিবৃতিতে জানিয়েছে, ১২ থেকে ১৫ বছর বয়সী ২ হাজার ২৬০ জন কিশোরের ওপর এই পরীক্ষা চালানো হয়েছে। এই শিশুদের মধ্যে ১৮ জনকে প্লেসবো বা টিকার পরিবর্তে পানি দেয়া হয়েছে। পরীক্ষায় দেখা গেছে যে, সবারই করোনা রোধে শতভাগ কার্যকারিতা দেখিয়েছে এই টিকা।

তারা বলছে, ১৬ থেকে ২৫ বছর বয়সীদের ক্ষেত্রে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল এই শিশুদের ক্ষেত্রেও এই ধরনের পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে সেটা সীমার মধ্যেই ছিল। তবে শিশুদের ক্ষেত্রে কি কি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল তা জানায়নি ফাইজার। বড়দের ক্ষেত্রে টিকার স্থানে ব্যথা, মাথাব্যথা, জ্বর এবং ক্লান্তির মতো লক্ষণ দেখা গিয়েছিল।

RTV Drama
RTVPLUS