• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গর্ভবতী অবস্থায় ফের গর্ভবতী, যমজ শিশুর জন্ম দিলেন নারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ মার্চ ২০২১, ১৫:১২
Woman gives birth to non-identical twins after getting pregnant while pregnant
সংগৃহীত

একজন নারী গর্ভবতী হওয়ার কয়েক সপ্তাহ পর দ্বিতীয় সন্তান তার গর্ভে আসে। রেবেকা রবার্টস নামে ওই নারীর গর্ভে প্রথমে একটি ছেলে সন্তান আসে। তার কয়েক সপ্তাহের ব্যবধানে আবারও গর্ভবতী হন তিনি। দ্বিতীয় দফায় তার গর্ভে মেয়ে সন্তান আসে। পরে একসঙ্গে দুই যমজ সন্তানের জন্ম দেন রেবেকা।

রেবেকার এমন পরিস্থিতিকে ‘সুপারফেস্টেশন’ বলা হয়। এক্ষেত্রে একজন নারী গর্ভবতী হওয়ার পরও দ্বিতীয়বার গর্ভবতী হন। বিশ্বের প্রায় ০.৩ শতাংশ নারীর ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দ্বিতীয় সন্তান গর্ভেই মারা যায়।

কিন্তু রেবেকা সেই সব ভাগ্যবতী নারীদের একজন, যিনি নোয়াহ ও রোজালি নামে দুই যমজ সন্তানের জন্ম দিয়েছেন। যদিও তাদের দুজনের মধ্যে গর্ভধারণের সময়ের পার্থক্য তিন সপ্তাহ। যুক্তরাজ্যের সামারসেটের সবচেয়ে বড় শহর বাথে এই ঘটনা ঘটেছে।

সেখানকার রয়েল ইউনাইটেড হাসপাতালে এই যমজ সন্তানের জন্ম দেন রেবেকা। তবে নোয়াহ’র চেয়ে রোজালি অনেকটাই ছোট ছিল। তাই তাকে পরবর্তীতে বড় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যেখানে তাকে ৯৫ দিন রেখে চিকিৎসা করা হয়।

নোয়াহ’র ক্ষেত্রে অবশ্য বড় ধরনের কোনও জটিলতা দেখা যায়নি। কিন্তু তাকেও তিন সপ্তাহ হাসপাতালে রাখতে হয়েছে। এরপরই বাড়ি যাওয়ার অনুমতি পায় নোয়াহ। রেবেকা বলেন, প্রথম দুইবারের স্ক্যানে রোজালির অস্তিত্ব ধরা পড়েনি। এজন্য সনোগ্রাফারও এ বিষয়ে আমাকে কিছু বলেননি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের জন্য ৭৩ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য
যুক্তরাজ্যের পথে রাষ্ট্রপতি
বাংলাদেশিদের জন্যে স্কলারশিপসহ সুবর্ণ সুযোগ দিলো যুক্তরাজ্য
কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ
X
Fresh