• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করলেন ব্রাজিলের তিন বাহিনীর প্রধান

আরটিভি নিউজ

  ৩১ মার্চ ২০২১, ১১:১৮
The chief of Brazil's three forces has resigned
পদত্যাগ করলেন ব্রাজিলের তিন বাহিনীর প্রধান

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির কারণে বেশ চাপের মধ্যে আছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। করোনা মহামারিকে শুরু থেকেই সেভাবে গুরুত্ব দিচ্ছেন না। তাই করোনা সঙ্কট মোকাবিলায় তার নেতৃত্বের প্রতি ক্ষুব্ধ দেশের জনগণ।

এমনকি তার ওপর ক্ষুব্ধ হয়ে দেশটির তিন বাহিনী অর্থাৎ সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন। এমনকি তার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করেছেন। কিন্তু তাতেও তার মনোভাব থেকে সরানো যাচ্ছে না। তাই সোমবার মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল আনতে বাধ্য হন বোলসোনারো।

কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে না পারায় জনপ্রিয়তা হারিয়েছেন বোলসোনারো। তার বিরুদ্ধে দেশজুড়ে ক্ষোভ এবং হতাশা তৈরি হয়েছে।

দুই বছর আগে দায়িত্ব গ্রহণ করা ব্রাজিলের প্রেসিডেন্ট মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টিনেরও পক্ষে নন। তার দাবি, লকডাউন জারি করলে তা অর্থনীতিতে ধস নামাবে।

অপরদিকে, গত কয়েক সপ্তাহে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে বিপর্যয় নেমে এসেছে। অক্সিজেন সঙ্কট, অপর্যাপ্ত ওষুধ এবং হাসপাতালে রোগীর চাপ বাড়ায় আগামী দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। দেশটির ২৬টি রাজ্যের প্রায় প্রতিটিতে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা ও ওষুধের অভাবে হাসপাতালের মেঝেতেই অনেক রোগীর মৃত্যু হচ্ছে।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
X
Fresh