Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

মাথা ঘুরে গেছে পেছন দিকে, পা গুলো বুকে আটকে!

Man with upside-down head puts life on hold after catching COVID, man born with upside down head was not expected to survive 24 hours he is 44 now, আরটিভি, Rtv, RTV online
সংগৃহীত ছবি

তার মাথা যেন ঝুলছে পেছনের দিকে, এভাবেই কাটিয়ে ফেলেছেন ৪৪টা বছর। অথচ উল্টো মাথা নিয়ে জন্মানোর পর ওই ব্যক্তির পরিবারকে চিকিৎসকরা জানিয়েছিলেন যে ২৪ ঘণ্টার বেশি বেঁচে থাকার আশা নেই।

উত্তর-পূর্ব ব্রাজিলের রাজ্য বাহিয়া থেকে ক্লোদিও ভিয়েরা ডি অলিভারিয়া জন্মগ্রহণ করেছিলেন আর্থ্রোগ্রিপোসিস মাল্টিপ্লেক্স কনজেনাইটা নামক একটি বিরল রোগ নিয়ে।

জন্ম থেকেই বিরল এই রোগের কারণে তার মাথা পিছন দিকে ঘোরানো এবং পা গুলো বুকের সঙ্গে আটকে রয়েছে। যার ফলে গোটা দুনিয়াকেই উল্টো ভাবেই দেখেন তিনি।

তবে এর জন্য তার কোনোরকম শারীরিক সমস্যা হয় না। এমনকি খাবার খেতে বা শ্বাসকার্য চালাতেও কোনোরকম সমস্যায় পড়তে হয় না তাকে। জীবনের অনেক কিছু থেকে বঞ্চিত থেকেছেন ঠিকই, কিন্তু জীবনের প্রতি পদে বাঁচার রসদ খুঁজে নিয়েছেন তিনি।

এক সাক্ষাৎকারে ক্লোদিও বলেছেন, জন্ম থেকেই এই শারীরিক প্রতিবন্ধকতা থাকলেও এর জন্য তার কোনো সমস্যা হয় না। ঘরে বসেই মায়ের কাছে যাবতীয় পড়াশোনাও শিখে ফেলেছেন তিনি।

প্রতিবন্ধী মানুষদের অনুপ্রেরণা দিতে বা তাদের নানারকম কাজে উদ্বুদ্ধ করতে তিনি একটি আত্মজীবনী লিখে ফেলেছেন। বিভিন্ন সময়ে তাকে বক্তৃতা দিতেও শোনা যায়। ব্রাজিলের ‘আলেগ্রা’ নামক খ্রিস্টান শিক্ষা সংগঠনের স্বেচ্ছাসেবকও এই মানুষটা। মানুষের জন্য আরও কাজ করে যেতে চান তিনি। এনওয়াই টাইমস

টিএস

RTV Drama
RTVPLUS