Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

ভুয়া তথ্য ছড়ানোয় ভেনেজুয়েলার প্রেসিডেন্টের ফেসবুক একাউন্ট বন্ধ

Facebook Freezes Venezuela President Nicolás Maduro's Page Over COVID-19 Misinformation,আরটিভি, RTV, RTVonline,
নিকোলাস মাদুরো (ইনসেটে তথাকথিত সেই কারভাটিভির নামক ওষুধ) - সংগৃহীত ছবি

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ফেসবুক একাউন্ট ৩০ দিনের জন্য বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। শনিবার ফেসবুকের এক মুখপাত্র জানান কোভিড-১৯ এর চিকিৎসা নিয়ে ভুয়া তথ্য ছড়াচ্ছিলেন মাদুরো। তাই তার একাউন্টটি ফ্রিজ করা হয়েছে।

জানা গেছে, গত জানুয়ারি থেকে ‘কারভাটিভির’ নামে একটি ভেষজ ওষুধকে করোনাভাইরাসের বিরুদ্ধে ‘জাদুকরী’ ওষুধ বলে প্রচার চলাচ্ছেন মাদুরো। তার দাবি, সুগন্ধযুক্ত পত্রগুল্ম থাইম থেকে তৈরি মুখে খাওয়ার ওই ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

তবে মাদুরোর এই দাবির কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। তারই জেরে সম্প্রতি ফেসবুক থেকে ‘কারভাটিভির’ প্রচার চালানো মাদুরোর একটি ভিডিও মুছে ডিলেট করে দেওয়া হয়।

আরও পড়ুনঃ শি জিনপিং পুতিনসহ ৪০ নেতাকে আমন্ত্রণ জানালেন বাইডেন

সিই ভিডিওতে মাদুরো বলেছিলেন, এটি এমন একটি ওষুধ যেটি নিশ্চিতভাবে আপনাকে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া থেকে রক্ষা করবে। আর আপনি যদি আক্রান্ত হন তবে এটা আপনাকে কোভিড-১৯ থেকে নিশ্চিতভাবে সুস্থ করে তুলবে।

মাদুরোর ওই ভিডিও ভুয়া তথ্য ছড়ানোর বিরুদ্ধে ফেসবুকের গৃহীত নীতিমালার স্পষ্ট লঙ্ঘন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে ফেসবুক একাউন্ট বন্ধ করলেও তাদের মালিকানাধীন ইন্সটাগ্রামে মাদুরোর একাউন্টটি সচল আছে। রয়টার্স

আরও পড়ুনঃ হরতালে বাধা দিলে লাগাতার কর্মসূচির হুমকি হেফাজতের

টিএস

RTV Drama
RTVPLUS