Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

সুয়েজ খাল বন্ধ, ঘণ্টায় ক্ষতি ৩ হাজার কোটি টাকা

Suez blockage is holding up $9.6bn of goods a day আরটিভি RTVonline
সংগৃহীত ছবি

বিশ্বের অন্যতম ব্যস্ততম জলপথ সুয়েজ খালে ২ লাখ টনের মালবাহী জাহাজ ‘এভার গিভেন’ আটকে যাওয়ায় প্রতিদিন ৯৬০ কোটি টাকার পণ্য পরিবহন ব্যহত হচ্ছে। পণ্য পরিবহন বিষয়ক জার্নাল লয়েড’স লিস্ট জানিয়েছে, এর ফলে প্রতি ঘণ্টায় ক্ষতি হচ্ছে ৪০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার ৩৮৪ কোটি টাকা প্রায়।

সুয়েজ খাল আন্তর্জাতিক পণ্য পরিবহনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পথ পীত সাগর ও ভূমধ্যসাগরকে সংযুক্ত করেছে। এই খালের পশ্চিম দিক দিয়ে প্রতিদিন গড়ে ৫১০ কোটি ডলার ও পূর্ব দিক দিয়ে প্রতিদিন ৫০ কোটি ডলারের পণ্য পরিবহন করা হয়।

জাহাজটি তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন পরিচালনা করে। জিএসি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার পথে ২ লাখ টন জাহাজটি মঙ্গলবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে আড়াআড়ি আটকে যায়। জাহাজটিতে বৈদ্যুতিক ত্রুটি দেখা দেওয়ার পর এ ঘটনা ঘটে।

সংস্থাটি জানিয়েছে, ওই জাহাজের কারণে উত্তরমুখী আরও ১৫টি জাহাজ আটকা পড়েছে। আর দক্ষিণ দিক থেকে আসা জাহাজগুলোও আটকা পড়েছে। এভার গিভেন নামের এই মালবাহী জাহাজটি ৪০০ মিটার দীর্ঘ, ৫৯ মিটার প্রস্থ এবং ২০ ফুট সমানের ২০ হাজার পর্যন্ত শিপিং কন্টেইনার বহনে সক্ষম।

পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। তবে কারিগরি ত্রুটির কারণে সেটি আটকা পড়ে। জাহাজটিকে সরিয়ে নিতে অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু জাহাজটিকে সরাতে কয়েকদিন পর্যন্ত লাগতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্র: বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS