Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

আমাজনের দেশেই অক্সিজেনের অভাব, মরছে বহু মানুষ

Hospitals of Brazil are facing oxygen crisis to treat COVID patients
সংগৃহীত

বিশ্বের ফুসফুস বলা হয় আমাজন বনকে। এই বনের ৬০ ভাগই অবস্থিত ব্রাজিলে। কিন্তু করোনাভাইরাসে নাজেহাল ব্রাজিলের হাসপাতালগুলো এখন অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। সংক্রমণের নতুন ঢেউয়ে নাকাল দেশটির অধিকাংশ হাসপাতালের আইসিইউতে সিট খালি নেই। নেই অক্সিজেনের সরবরাহ।

পরিস্থিতি এতটাই খারাপ যে প্যান আমেরিকান হেলথ অরগানাইজেশন জানিয়েছে, ব্রাজিলের অবস্থা ‘শোচনীয়’। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৭ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মার্চের এই পরিস্থিতি এপ্রিলেও বদলাবে না বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ ফজরে আজানে ঘুমের ব্যাঘাত, তাই ইমামকে হত্যা

করোনায় আক্রান্তের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত ৩ লাখ ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনার অতি সংক্রামক ‘ব্রাজিল স্ট্রেন’ এই অবস্থার জন্য দায়ী। আমাজন অঞ্চলে প্রথম ওই স্ট্রেন ধরা পড়ে। এখন তা বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে।

এতকিছুর পরও টনক নড়েনি ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর। টিকা দেয়াসহ সামাজিক দূরত্বের মতো স্বাস্থ্যবিধি মানা বা লকডাউন দেয়ার ক্ষেত্রে শুরু থেকেই প্রবল অনিহা দেখিয়েছেন তিনি। তবে দেশটির কিছু কিছু গভর্নর প্রেসিডেন্টের আপত্তি সত্ত্বেও লকডাউন দিয়েছেন।

এদিকে টিকা নিয়ে সম্প্রতি কিছুটা নমনীয় হলেও হাসপাতালগুলোতে অক্সিজেন সংকট কাটাতে তেমন কোনও পদক্ষেপ নেননি তিনি। আইসিইউয়ের সংখ্যা বাড়াতেও দৃশত কোনও প্রতিশ্রুতির কথা শোনা যায়নি তার মুখে।

এক প্রতিবেদনে বলা হয়েছে যে, দেশটির ২৬টি প্রদেশ ও ফেডারেল ডিস্ট্রিক্ট মিলিয়ে মোট ১৮টি হাসপাতালের ৯০ শতাংশ বেডই রোগী দিয়ে ভরা। বেশ কিছু প্রদেশের স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। এছাড়া এ বছরের মধ্যেই দেশের সব মানুষের টিকা দেয়া সম্ভব হবে না হয়তো।

RTV Drama
RTVPLUS