Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

সুয়েজে খাল দিয়ে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা

Suez Canal temporarily suspending navigation
সংগৃহীত

মিশরের সুয়েজ খাল কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, তারা এই নৌপথ দিয়ে ‘চলাচল সাময়িক সময়ের জন্য’ বন্ধ করে দিয়েছে। মালবাহী জাহাজ এমভি এভার গিভেন আবারও পানিতে না ভাসা পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে তারা।

সুয়েজ খাল কর্তৃপক্ষের মুখপাত্র জর্জ সাফওয়াত বলেছেন, মেরিটাইম কর্তৃপক্ষ জানিয়েছে যে উত্তর দিক থেকে পোর্ট সৈয়দ হয়ে ১৩টি জাহাজ যাওয়ার কথা ছিল। কিন্তু এভার গিভেন পানিতে না ভাসা পর্যন্ত জাহাজগুলো ট্রানজিট এলাকায় নোঙর করে রেখেছে।

আটকে থাকা এই জাহাজটিকে পানিতে ভাসাতে আটটি বড় জাহাজ মোতায়েন করেছে মিশরের কর্তৃপক্ষ। কিন্তু এখনও আশার আলো দেখতে পায়নি তারা।

বিশ্বের অন্যতম ব্যস্ততম শিপিং রুটে মঙ্গলবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে আড়াআড়ি আটকে যায় এভার গিভেন। এরপর এই রুট দিয়ে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। এ কারণে অন্যতম ১৫০ জাহাজ আটকা পড়েছে বলে জানা গেছে।

পানামায় রেজিস্ট্রিকৃত জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। তবে কারিগরি ত্রুটির কারণে সেটি আটকা পড়ে। এই মালবাহী জাহাজটি ৪০০ মিটার দীর্ঘ, ৫৯ মিটার প্রস্থ এবং ২০ ফুট সমানের ২০ হাজার পর্যন্ত শিপিং কন্টেইনার বহনে সক্ষম।

RTV Drama
RTVPLUS