Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

নতুন ধরনের ডায়াবেটিস সৃষ্টি করছে করোনাভাইরাস

Covid-19 could be cause of new form of diabetes say doctors
সংগৃহীত

বিশ্বজুড়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের কারণে ডায়াবেটিস হতে পারে বলে প্রমাণ পাচ্ছেন তারা। এমনকি করোনার কারণে নতুন ধরনের ডায়াবেটিস হতে পারে বলে ধারণা জন্মাচ্ছে ডাক্তারদের মনে।

বিজ্ঞানীদের এমনটা ভাবার কারণ হচ্ছে, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর আক্রান্ত ব্যক্তিদের শরীরে টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস পাওয়া গেছে। এরপর থেকে করোনায় সুস্থ হওয়ার ব্যক্তিদের কেস অনুসরণ করছেন গবেষকরা।

তারা দেখতে পেয়েছেন, ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর জটিলতা তৈরি হচ্ছে এবং অনেকের ক্ষেত্রেই ডায়াবেটিস ধরা পড়ছে। তারা বলছেন, ইংল্যান্ডে আক্রান্ত ৪৭ হাজার মানুষের মধ্যে পাঁচ শতাংশ ব্যক্তিকে ডায়াবেটিস হওয়ার পর হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

চ্যারিটি ডায়াবেটিস ইউকে জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেড়গুণ বেশি। তবে এটা কেন হচ্ছে তা এখনও খুঁজে পায়নি বিজ্ঞানীরা। কিন্তু এটার সঙ্গে এইস-২ প্রোটিনের সম্পর্ক থাকতে পারে বলে মনে করছেন তারা। এই প্রোটিন ব্যবহার করেই আমাদের কোষে প্রবেশ করে করোনাভাইরাস।

গবেষকরা দেখতে পেয়েছেন যে, করোনাভাইরাস অগ্ন্যাশয়ের কোষে আক্রমণ করতে পারে এবং ছড়িয়ে পড়তে পারে। ডায়াবেটিস ইউকে’র গবেষকরা বলছেন, যখন এইস-২’তে আক্রমণ করে করোনাভাইরাস, তখন হয়তো ঠিকভাবে ইনসুলিন রিলিজ এবং গ্লুকোজ প্রসেস করতে পারে না অগ্ন্যাশয়।

এর ফলে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হন করোনায় আক্রান্ত ব্যক্তি। এর মধ্য দিয়ে ডায়াবেটিসের একটি নতুন ধরনও তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ডায়াবেটিস ইউকে বলছে, করোনাভাইরাস টাইপ-১, টাইপ-২ বা এমনকি নতুন ধরনের ডায়াবেটিস তৈরি করতে পারে। তবে আমরা এখনও বিস্তারিত কিছু জানি না।

RTV Drama
RTVPLUS