Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

মাত্র ৫ বছরে মা হয়েছিলেন, এখনও তাড়া করে বেড়ায় সাংবাদিকরা

Lina Medina becomes the youngest mother in medical history
সংগৃহীত

বিশ্বের কনিষ্ঠতম মা তিনি। ১৯৩৯ সালে মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিন বয়সে মা হন তিনি! পেরুর বাসিন্দা এই নারীর নাম লিনা মেদিনা। পেরুর টিক্রাপোতে জন্ম হয়েছিল লিনার। তার বাবার নাম টিবুরেলো মেদিনা এবং মা ভিক্টোরিয়া লোসিয়া।

৯ ভাইবোন ছিল লিনারা। তবে অন্যদের তুলনায় তার শারীরিক বৃদ্ধি বেশ চোখে পড়ার মতো ছিল। বিশেষ করে মাত্র পাঁচ বছর বয়সেই তার বুক উঁচু হতে শুরু করে। এ সময় তার পেটও বড় হয়ে যাচ্ছিল। পরিবার ও ডাক্তাররা ভেবেছিলেন যে, লিনার পেটে হয়তো টিউমার হয়েছে।

তবে পিসকো হাসপাতালের পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় সেটা টিউমার নয়। লিনার গর্ভে বড় হচ্ছে তারই সন্তান! মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিনে সাত মাসের গর্ভবতী ছিলেন তিনি। এর আগে চিকিৎসা বিজ্ঞানে এমন ঘটনা কখনও ঘটেনি।

এরপর লিনার সন্তানের বাবা কে তা নিয়েও তদন্ত শুরু হয়। এ ঘটনায় লিনার বাবাকেও গ্রেপ্তার করা হয়েছিল। তবে কোনও প্রমাণ না পাওয়ায় তাকে ছেড়ে দেয়া হয়। আর লিনা এতটাই ছোট ছিল যে তদন্তে পুলিশকে সাহায্য করতে পারেনি সে।

পরে অস্ত্রোপচার করে লিনার সন্তান গেরার্ডোর জন্ম হয়। যে চিকিৎসক এই অস্ত্রোপচার করেছিলেন তার নামেই গেরার্ডোর নামকরণ করা হয়। জন্মের সময় গেরার্ডোর ওজন ছিল ২ কেজি ৭০০ গ্রাম। জন্মের পর গেরার্ডোর কাছে লিনাকে তার বড় বোন পরিচয় দেয়া হয়েছিল। তবে ১০ বছরে গেরার্ডো জানতে পারে লিনা তার মা।

লিনাকে নিয়ে বহু গবেষণা হয়েছে। লা প্রেসি মেডিকেল জার্নালে তাকে অনেক লেখাও ছাপা হয়েছে। সেখানে দেখা যায়, মাত্র ৮ মাস বয়স থেকেই লিনার ঋতুস্রাব শুরু হয়ে গিয়েছিল। পরে তার চিকিৎসক গেরার্ডো লোজাডার ক্লিনিকেই সেক্রেটারির কাজ করতেন লিনা। সেই টাকা দিয়ে ছেলেকে পড়াশোনা করিয়ে বড়ও করেন তিনি।

পরবর্তীতে ১৯৭০ সালে বিয়ে করেন লিনা। এর দুই বছর পর দ্বিতীয় সন্তানের জন্ম দেন তিনি। ১৯৭৯ সালে ৪০ বছর বয়সে অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যায় তার প্রথম ছেলে গেরার্ডো। ৮৭ বছর বয়সী লিনা পেরুতেই থাকেন। আজও তার সাক্ষাৎকার চান সাংবাদিকরা। তবে এ নিয়ে কখনও সাক্ষাৎকার দেননি লিনা।

RTV Drama
RTVPLUS