logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

নিরাপদ আশ্রয়ে হাজার হাজার অস্ট্রেলিয়ান

Australia floods, Thousands evacuated as downpours worsen
নিউ সাউথ ওয়েলসের পোর্ট ম্যাককুয়েরি শহরের বন্য পরিস্থিতি

উপকূলীয় ভারী বৃষ্টিপাতের কারণে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে (এনএসডব্লিউ) বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এ পরিস্থিতিতে সেখান থেকে প্রায় ১৮ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

অতিবৃষ্টির কারণে ওয়েলসের রাজধানী সিডনি, কুইন্সল্যান্ডের দক্ষিণপূর্বাঞ্চলের নদী ও বাঁধগুলো উপচে বিভিন্ন এলাকা প্লাবিত করে চলেছে।

সেখানকার প্রশাসনিক কর্মকর্তারা ‘৫০ বছরের মধ্যে একবার ঘটা’ এ বন্যা পুরো সপ্তাহজুড়ে অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে স্থানীয়দের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন যারা এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়েছেন তাদের অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন

সোমবার সিডনি রেডিও স্টেশন টুজিবিতে তিনি বলেন, এটি আমাদের দেশের জন্য আরেকটি পরীক্ষার সময়।

কর্মকর্তারা জানিয়েছেন, এনএসডব্লিউর মধ্যউত্তর উপকূল থেকে ১৫ হাজার লোক এবং সিডনি থেকে আরও তিন হাজার জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার আড়াই কোটি জনগোষ্ঠীর এক তৃতীয়াংশের বসবাস যে এলাকাগুলোতে সেখানেই বন্যা দেখা দিয়েছে আর এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এনএসডব্লিউর প্রিমিয়ার গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান বলেন, যে এলাকাগুলো ‘বন্যায় ক্ষতিগ্রস্ত হচ্ছে’ তার অনেকগুলো গত গ্রীষ্মে দাবানল ও খরার কবলে পড়েছিল। পরপর এমন প্রাকৃতিক বিপর্যয় রাজ্যের ইতিহাসে আর দেখা যায়নি। তার ওপর আবার মহামারি চলছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো সাম্প্রতিক দিনগুলোর বৃষ্টিপাতের পরিমাণকে ‘অস্বাভাবিক’ বলে বর্ণনা করেছে। কিছু কিছু এলাকায় সর্বোচ্চ এক হাজার মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে তারা।

সূত্র : বিবিসি

আরও পড়ুন...

আর্জেন্টাইন তরুণের গোলে রোনালদোদের হার

টিএস

RTV Drama
RTVPLUS