• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গরুর মাংস ছাড়তে বলায় আজমির শরীফের প্রধান বরখাস্ত

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৭, ১২:৩১

মুসলমানদের গরুর মাংস ছাড়তে বলায় হযরত খাজা মঈনুদ্দিন চিশতীর মাজারের আধ্যাত্মিক নেতা সাঈদ জয়নুল আবেদিন আলী খানকে প্রধান খাদেমের দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে।

বুধবার বিকেলে জয়নুলকে মাজার প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়।

গেলো সোমবার মাজারের ৮০৫তম ওরসে জয়নুল আবেদিন বলেন, শুধু স্বাদের জন্য গরুসহ যেকোনো প্রাণীকে হত্যা করা ঠিক না। মহানবী হযরত মুহাম্মদ (সা.) গরুর মাংস খেতে নিরুৎসাহিত করেছেন। মাংস খাওয়া ছাড়লে তা আমাদের স্বাস্থ্যের ওপর কোনো প্রভাব ফেলবে না।

জয়নুল আরো বলেন, মুসলমানদের কোনো কাজ যদি অন্য ধর্মবিশ্বাসে আঘাত না করে, তাহলেই অন্য ধর্মের প্রতি সম্মান নিশ্চিত করতে পারব। হিন্দুরা গরুকে পবিত্র বলে মনে করে। তাই আমাদের উচিত গরুর মাংস না খাওয়া।

দেশে শান্তি ও সাম্প্রদায়িক বন্ধন বজায় রাখতে গরু জবাই বন্ধে রাজ্যটির বিধায়কদের প্রতি আইন করারও অনুরোধ করেন জয়নুল আবেদিন।

পত্রিকায় তার বক্তব্যের সমালোচনা শুরু হলে মাজারের প্রধান তত্ত্বাবধায়ক ও জয়নুলের বড় ভাই আলাউদ্দিন জানান, ঘটনাটি জানার পর কয়েকজন মুফতির সঙ্গে আলোচনা করা হয়। আলেমরা জানিয়েছেন, পবিত্র কোরআনের সঙ্গে বিরোধিতাপূর্ণ বক্তব্যের কারণে জয়নুল আর মুসলমান নেই। তাই মাজারপ্রধানের দায়িত্বে থাকার কোনো অধিকার নেই জয়নুলের।

এরপরই আলাপ-আলোচনার মাধ্যমে নিজেকে নতুন প্রধান হিসেবে ঘোষণা করেন আলাউদ্দিন। তবে ক্ষমতা হারানোর পরও গরুর মাংসের বিষয়ে নিজ অবস্থান থেকে একচুলও নড়েননি জয়নুল।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh