• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সংবিধানে সই করে নির্বাচনের পথ সুগম করলেন থাই রাজা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ এপ্রিল ২০১৭, ১০:৪৬

থাইল্যান্ডের নতুন সংবিধানে সই করেছেন রাজা মাহা ভাজিরালংকর্ন। নতুন সংবিধানের ফলে থাইল্যান্ডে গণতন্ত্রের ফেরার পথ সুগম হল। থাইল্যান্ডে ১৯৩২ সালে নিরঙ্কুশ রাজতন্ত্রের অবসান ঘটার পর এটি দেশটির ২০ তম সংবিধান।

এতে করে থাইল্যান্ডে ৩ বছরের জান্তা শাসনের পর নির্বাচনের পথ সুগম হল। ২০১৮ সালে এ নির্বাচন হবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সালে থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানের পর যে অন্তর্বর্তী সংবিধান ছিল তার জায়গায় নতুন এ সংবিধান সই করলেন রাজা। দেশব্যাপী এক টিভি সম্প্রচারে রাজা মাহা ভাজিরালংকর্ণকে সংবিধানে সই করতে দেখা গেছে।

রাজার পক্ষ থেকে এক কর্মকর্তা এখন থাই জনগণকে এক হয়ে নতুন সংবিধান মেনে চলা এবং দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্ব বজায় রাখতে সংবিধান রক্ষার আহ্বান জানিয়েছেন। গেলো আগস্টে থাই জনগণ এক গণভোটে নতুন সংবিধানের রূপরেখা অনুমোদন করে। এরপর ভাজিরালঙকর্ণ থাইল্যান্ডের রাজা হবার পর জানুয়ারিতে তিনি এ সংবিধানের কিছু সংশোধনীর প্রস্তাব দেন।

থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা বলেন, এ সংশোধনীগুলো কেবল রাজার ক্ষেত্রেই প্রযোজ্য। মানুষের অধিকারের ওপর এর কোনও প্রভাব পড়বে না। নতুন সংবিধানটি এখন রাজকীয় গেজেটে প্রকাশ পাওয়ার অপেক্ষায় আছে। গেজেটে প্রকাশ পাওয়ার পরই এটি জনগণকে দেখানো হবে এবং তখনই এটি আইনে পরিণত হবে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh