Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

২৩ দেশে অক্সফোর্ডের টিকাদান স্থগিত

Oxford vaccinations suspended in 23 countries
সংগৃহীত

ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের টিকার প্রয়োগ স্থগিত করেছে অন্তত ২৩টি দেশ। এই টিকা নেয়ার পর শরীরে ‌‘গুরুতর রক্ত জমাট বাধার’ তীব্র আশঙ্কার মধ্যেই এসব দেশগুলো টিকাটির প্রয়োগ সাময়িক স্থগিত করেছে।

তবে অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে রক্ত জমাট বাধার কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। তারা বলছে, স্বাভাবিক পরিস্থিতিতেও মানুষের শরীরে রক্ত জমাট বাধতে পারে। তাই এই টিকার প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।

আরও পড়ুন...

গোবিন্দর ক্যারিয়ার ধ্বংসের চক্রান্তে জড়িত কারা?

মূলত ইউরোপের দেশগুলোতেই অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত করা হয়েছে। সোমবার জার্মানি, ইতালি, ফ্রান্স এবং স্পেন এই টিকা স্থগিতের ঘোষণা দেয়। এর আগে একই পদক্ষেপ নেয় আয়ারল্যান্ড, বুলগেরিয়া, ডেনমার্ক, নরওয়ে এবং নেদারল্যান্ডস। তবে ইউরোপের বাইরের কিছু দেশও করোনার এই টিকা দেয়া স্থগিত রেখেছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপীয় মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এবং ডব্লিউএইচও এই টিকাটির সুরক্ষার ব্যাপারে আস্থা রাখতে বলেছে। ইএমএ’র তথ্য অনুযায়ী, ইউরোপে টিকা নেয়া প্রায় ৫০ লাখ মানুষের মধ্যে গত ১০ মার্চ পর্যন্ত মাত্র ৩০ জনের শরীরে রক্ত জমাট বাধার তথ্য পাওয়া গেছে।

অন্যদিকে অ্যাস্ট্রাজেনেকা বলছে, তাদের টিকার সঙ্গে রক্ত জমাটের ঝুঁকি বাড়ার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। ইউরোপে এক কোটি ৭০ লাখ মানুষের মধ্যে মাত্র ৩৭টির মতো রক্ত জমাটের ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে তারা।

উল্লেখ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, পর্তুগাল, স্লোভেনিয়া, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, বুলগেরিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, থাইল্যান্ড, রোমানিয়া, আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, ভেনেজুয়েলা ও অস্ট্রিয়া অক্সফোর্ডের টিকা দান স্থগিত করেছে।

আরও পড়ুন...

বুধবার আসছেন মালদ্বীপের প্রেসিডেন্ট

RTV Drama
RTVPLUS