Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

এপ্রিলে ভারতে আসছেন বরিস জনসন

Boris jhonson will visit india last of April
বরিস জনসন : সংগৃহীত ছবি

বাণিজ্য আলোচনা করতে চলতি বছরের এপ্রিলে ভারত সফরে আসছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এপ্রিলের শেষ সপ্তাহে তার ভারতে আসার কথা রয়েছে।

স্থানীয় সময় সোমবার রাতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর অফিস বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে। গত জানুয়ারি মাসে ভারতে আসার কথা ছিল বরিস জনসনের। কিন্তু করোনার প্রকোপ বাড়ায় সে সময় সফর বাতিল করতে হয় তাকে।

গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। কিন্তু ওই সময়েই যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেনের প্রভাবে সংক্রমণ বাড়ে। ফলে শেষমুহূর্তে সফর বাতিল করেন প্রধানমন্ত্রী। এপ্রিলে সেই সফর হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

ব্রেক্সিটের পরে এই প্রথম কোনো দেশে সফর করবেন জনসন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে বিশেষজ্ঞদের বক্তব্য। ব্রেক্সিটের পর দেশের বাণিজ্য সম্পর্ক নিয়ে নতুন করে অঙ্ক সাজাতে হচ্ছে জনসনকে। এখন আর ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য নীতির অংশ তিনি নন।

বরিস জানিয়েছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাণিজ্যের নতুন সমীকরণ তৈরি করতে চাইছেন তিনি। এবং সেখানে ভারত গুরুত্বপূর্ণ সঙ্গী। আগামী এপ্রিলে সে বিষয়ে দীর্ঘ আলোচনা হতে পারে। সার্ক দেশগুলির সঙ্গেও জনসন সুসম্পর্ক গড়ে তুলতে চান বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে যুক্তরাজ্যের বাণিজ্যের পরিধিও বাড়বে।

সূত্র : ডয়চে ভেলে

টিএস

RTV Drama
RTVPLUS