Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

সার্জারি করতে করতে সবচেয়ে বড় অঙ্গ দেখিয়ে ডাক্তারের প্রশ্ন- দাম কত?

Michigan doctors probed over ‘Price is Right’ game in operating room
সংগৃহীত ছবি

অপারেশন টেবিলে পড়ে আছেন ছেড়া-কাঁটা রোগী। পাশেই দাঁড়িয়ে ডাক্তার। হাতে মানবদেহের সবচেয়ে বড় অর্গান। সেটা ধরে ক্যামেরায় পোঁজ দিচ্ছেন তিনি। অন্য এক ডাক্তার রোগীর শরীর থেকে সার্জারি করে অর্গান বের করছেন।

গত সপ্তাহে ইনস্টাগ্রামে স্পেকট্রাম হেলথের এক গ্রুপে মিশিগান মেডিকেলের ডাক্তাররা এমন ছবি শেয়ার করেন। ওই ডাক্তাররা জনসাধারণকে অনুমান করতে বলেন যে, ওই মানব অঙ্গের দাম কত হতে পারে?

ছবিতে দেখা যাচ্ছে, সদ্য অপারেশন করে রোগীর শরীর থেকে বের করা রক্তমাখা বিশাল মানব অর্গান এক হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন একজন ডাক্তার। অন্য হাত দিয়ে অর্গানটির দিকে নির্দেশ করছেন তিনি।

এভাবেই রোগীর শরীর থেকে অঙ্গ বের করে দেখান ওই ডাক্তার

এমনকি সেই পোস্টে গেম শো ইভেন্টের মতো ‘প্রাইস ইজ রাইট’-এর নিয়মও ধার্য্য করা হয়েছিল। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ার হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা মিশিগানে।

এই স্পেকট্রাম হেলথ নামক সংস্থাটি মিশিগানের ১৪টি হাসপাতাল পরিচালনা করে। সংস্থাটি এই ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে বর্ণনা করে ইতোমধ্যে তার তদন্ত শুরু করেছে।

স্পেকট্রাম সংস্থার ডাক্তারদের ব্যবহৃত একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অস্ত্রোপচারের ছবি পোস্ট করার কথা জানতে পেরে সংস্থাটি জানায়, এই ঘটনায় আমরা অবাক হয়েছি এবং ডাক্তারদের এহেন ব্যবহারে আমরা হতাশ। রোগীদের আস্থা ও গোপনীয়তা বজায় রাখা ডাক্তারদের দায়িত্ব।

তবে সংস্থাটি এই ঘটনায় কতজন চিকিৎসক জড়িত ছিলেন তা স্পষ্ট করে জানায়নি। রোগীদের বিষয়ে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম নীতিগুলি সম্পর্কে নির্দিষ্ট প্রশ্নের জবাবও দেয়নি সংস্থাটি। তবে ইনস্টাগ্রাম থেকে পোস্টগুলি সরিয়ে ফেলে অ্যাকাউন্টটি ডিলেট করে দেওয়া হয়েছে।

সূত্র : ফক্স নিউজ

টিএস

RTV Drama
RTVPLUS