• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

কুরআন থেকে ২৬টি আয়াত সরিয়ে দিতে আদালতে পিটিশন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২১, ২১:৪৬
Remove 26 verses from Quran says PIL
ওয়াসিম রিজভী

পবিত্র কুরআন থেকে ২৬টি আয়াত সরিয়ে ফেলতে আদালতের দ্বারস্থ হয়েছেন এক ব্যক্তি। ভারতের উত্তরপ্রদেশের শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী এমন দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।

আদালতে দায়ের করা পিটিশনে রিজভীর দাবি, নিজেদের ক্ষমতা বাড়াতে কুরআনে এই ২৬টি আয়াত ঢুকিয়েছেন ইসলামের তিন খলিফা- হজরত আবু বকর (রা.), হজরত উমর (রা.) ও হজরত উসমান (রা.)। আর এসব আয়াত সহিংসতা এবং মানুষজনকে জিহাদের ব্যাপারে উস্কানি দেয় বলে দাবি করেছেন রিজভী।

রিজভীর এমন পিটিশনের পর ভারত উত্তপ্ত হয়ে উঠেছে। সেখানকার অল ইন্ডিয়া শিয়া পার্সোনাল ল বোর্ড এবং অন্যান্য মুসলিম সংগঠন রিজভীর এমন পিটিশনের নিন্দা জানিয়েছে। তারা বলছে, কুরআনের আয়াতের সত্যতা নিয়ে কোনও ধরনের বিতর্ক মেনে নেবে না মুসলিমরা।

তারা আরও জানিয়েছে, শিয়াদের প্রথম ইমাম হজরত আলি (রা.) থেকে তাদের আরেক ইমাম হজরত হুসেইন (রা.) পর্যন্ত কেউই কুরআনের আয়াত নিয়ে কোনও প্রশ্ন তোলেনি। শিয়া পার্সোনাল ল বোর্ডের মহাসচিব এবং মুখপাত্র মাওলানা ইয়াসুব আব্বাস বলেন, রিজভী দ্বন্দ্ব ছড়াতে চাইছেন। সুপ্রিম কোর্টের উচিত এই পিটিশন খারিজ করে দেন।

এদিকে রিজভীর এমন বিতর্কিত পিটিশনের বিরুদ্ধে ভারতের সুন্নি-শিয়ারা একজোট হয়ে প্রতিবাদ করছে। রোববার লখনৌয় বড় ইমামবাড়ার বাইরে প্রতিবাদ জানাতে জড়ো হয় শিয়ারা। তারা এই পিটিশন না নিতে সুপ্রিম কোর্টের প্রতি আর্জি জানায়।

অন্যদিকে আব্বাস কাজমি নামের একজন অধিকার কর্মী বলেছেন, ওয়াসিম রিজভী শিয়া ও সুন্নিদের মধ্যে ফাটল ধরাতে এটা করেছেন। কোনও শিয়া কখনও বলেনি যে কুরআনে কোনও কিছু ঢোকানো হয়েছে। আমরা বিশ্বাস করি যে, এটা ওহীর মাধ্যমে নাজিল হওয়া কিতাব।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোরআন পড়ে মুগ্ধ হয়ে যা জানালেন উইল স্মিথ
কাবা শরীফের ইমাম হতে চান বিশ্বজয়ী হাফেজ বশির
বিশ্বজয়ী হাফেজ বশির আহমেদকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ
X
Fresh