• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রিটিশ পুলিশের কবলে বাশারপত্নী আসমা আল আসাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২১, ১৪:৩৮
Syria’s Asma al-Assad faces police investigation in the UK
আসমা আল-আসাদ

সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী আসমা আল-আসাদের বিরুদ্ধে তদন্তে নেমেছে যুক্তরাজ্য পুলিশ। বাশার পত্নীর বিরুদ্ধে অভিযোগ, সিরিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডে উসকানি ও উৎসাহ দিয়েছেন তিনি।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আসমা আল আসাদ একই সঙ্গে সিরিয়া ও ব্রিটেনের নাগরিক। এই অভিযোগ প্রমাণিত হলে তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল হতে পারে।

রোববার স্কাই নিউজকে লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানায়, তারা গত বছরের জুলাইতে একটি সুপারিশ পেয়েছে যার সঙ্গে সিরিয়ায় চলমান সংঘর্ষের সম্পর্ক রয়েছে। সুপারিশটি যুদ্ধাপরাধ ইউনিটের কর্মকর্তাদের পর্যালোচনায় রয়েছে।

লন্ডন ভিত্তিক একটি যুদ্ধ-কেন্দ্রিক আন্তর্জাতিক আইন বিষয়ক সংস্থা গুয়ের্নিকা থার্টি সেভেন আসমার বিরুদ্ধে এই অভিযোগ আনে। জ্যেষ্ঠ রাজনৈতিক ব্যক্তিত্বদের কাজের জবাবদিহিতা নিশ্চিতে এটি একটি বড় পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে সংস্থাটির ওয়েবসাইটে।

সংস্থাটির প্রতিষ্ঠাতা টবি ক্যাডম্যান বলেন, আসমার ওপর সন্দেহ রয়েছে যে- তিনি কিছু কর্মকাণ্ডে উসকানি দিয়েছেন যার ফলে সিরিয়ায় প্রাণহানির ঘটনা ঘটেছে।

তার দাবি, সামরিক বাহিনীর সঙ্গে বৈঠক, প্রকাশ্যে বক্তব্য দেওয়া, সামরিক বাহিনীর কর্মকাণ্ডকে বড় করে দেখানো ইত্যাদির কারণে সিরিয়ায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া রাসায়নিকসহ অন্যান্য অস্ত্রের ব্যবহারও হয়েছে।

তিনি আরও বলেন, এর ফলে তার নাগরিকত্ব কেড়ে নেওয়া হতে পারে। আমরা অবশ্যই তা চাই না। তবে আমরা চাই তাকে বিচারের মুখোমুখি করা হোক।

প্রসঙ্গত, আসমা আল আসাদ পেশায় একজন ব্যাংকার। সিরিয়ায় ১০ বছর আগের আরব বসন্তের সময় থেকেই তিনি সরকার বিরোধীদের দমনে সরব ছিলেন।

সূত্র : আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
১৭ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
এবার বড় পরিসরে হামলার হুমকি ইরানের
ইসরায়েলে কর্মরত মার্কিনীদের সতর্কতা যুক্তরাষ্ট্রের
X
Fresh