• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইউরোপের ৮ দেশে অক্সফোর্ডের টিকাদান স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২১, ০৯:০৮
Italy also suspended the vaccination of Oxford
সংগৃহীত

অ্যাস্ট্রোজেনেকা/অক্সফোর্ড উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা সাময়িকভাবে স্থগিত করেছে ইতালি। দেশটির সিসিলি দ্বীপে দুজন পুরুষের শরীরে এই টিকা দেয়ার পর তারা মারা যাওয়ায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এআইএফএ বৃহস্পতিবার এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা জারি করে। বিবৃতিতে বলা হয়েছে, পূর্ব সতর্কতার অংশ হিসেবে দেশজুড়ে আ্যস্ট্রোজেনেকার টিকা নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন : আল্লাহ নাম বলতে বাধা রইলো না খ্রিস্টানদের

অ্যাস্ট্রেজেনেকার টিকা নেয়ার পর এর আগেও ইউরোপের বিভিন্ন দেশে মানুষজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এই টিকা নেয়ার পর অনেকের দেহে রক্ত জমাট বেঁধে যাচ্ছে। তাই ইউরোপের বিভিন্ন দেশে এক রকমের ভয় ছড়িয়ে পড়েছে।

তবে এখনও পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি যে, এই টিকা গ্রহণের কারণে এমন সমস্যা দেখা দিচ্ছে। বিষয়টি নিশ্চিত করতে পারেনি ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও। তবে ইউরোপীয় ওষুধ সংস্থার সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় যেকোনো ব্যবস্থা নিতে তারা প্রস্তুত বলে জানিয়েছে।

আরও পড়ুন : চীনের বিরুদ্ধে জোট বাধছে চার দেশ!

ইতালিতে মৃত্যুর বিষয়টি সম্পর্কে অবগত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ইতালির নৌবাহিনী ৪৩ বছর বয়সী একজন অফিসার এবং ৫০ বছর বয়সী একজন পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে।

এর আগে ডেনমার্ক, আইসল্যান্ড, নরওয়ে, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং লুক্সেমবার্গ সাময়িকভাবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিষিদ্ধ করেছে। সে ক্ষেত্রে ইতালি হচ্ছে ইউরোপের অষ্টম দেশ যারা এই টিকা নিষিদ্ধ করলো।

আরও পড়ুন : মিয়ানমারের সন্ত্রাসীর তালিকা থেকে আরাকান আর্মি বাদ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
আজ থেকে ইতালির ওয়ার্ক পারমিট ভিসার অ্যাপয়েন্টমেন্ট শুরু
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
X
Fresh