• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আল্লাহ নাম বলতে বাধা রইলো না খ্রিস্টানদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মার্চ ২০২১, ২০:৪১
আল্লাহ নাম বলতে বাধা রইলো না খ্রিস্টানদের

মালয়েশিয়ায় খ্রিস্টানরা ঈশ্বরের নাম উল্লেখ করার জন্য ‘আল্লাহ’ উচ্চারণ করতে পারবে না এমন নিষেধাজ্ঞার নীতি ছিল। দেশটিতে এই নীতির বিরুদ্ধে গত কয়েক দশক ধরে চলা আইনি লড়াইয়ের পর এ নীতি বদলানোর পক্ষে রায় দিয়েছে আদালত।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিবিসি বাংলার এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে বিষয়টি। খ্রিস্টান ধর্মাবলম্বী এক ব্যক্তির বিরুদ্ধে আনা মামলায় তার নিকট থেকে বাজেয়াপ্ত ধর্ম সংক্রান্ত দলিলে ঈশ্বরের নাম বলায় ‘আল্লাহ’ উল্লেখ থাকায় বিষয়টি আদালতের দৃষ্টিতে আসে। মামলার অংশ হিসেবে এ বিষয়টি উত্থাপিত হয় আদালতে।

অতীতে দেশটিতে মুসলিমদের ‘আল্লাহ’র নাম নেয়া নিয়ে সহিংসতার ঘটনা ঘটেছে এবং উত্তেজনা সৃষ্টি হয়েছে। দেশটির দুই-তৃতীয়াংশ মানুষ মুসলিম। কিন্তু একটি বড় অংশ খ্রিস্টান সম্প্রদায়ের।

এ বিষয়ে খ্রিস্টান সম্প্রদায়ের যুক্তি যে, ‘আল্লাহ’ শব্দটি আরব দুনিয়া থেকে মালে-তে এসেছে এবং গত কয়েক শতাব্দী ধরে খ্রিস্টানরাও তাদের ঈশ্বরকে বুঝানোর জন্য ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করছে। এ কারণে ঐ আইন তাদের অধিকার লংঘন করেছিল। এদিকে দেশটির সংবিধানে ধর্মীয় স্বাধীনতা দেয়া আছে। তারপরও সাম্প্রতিক সময়ে ধর্মীয় উত্তেজনা বেড়েছে।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh