• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

চীনা হ্যাকারদের কবলে যুক্তরাষ্ট্রের ৩০ হাজার কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ মার্চ ২০২১, ১৫:১১
Chinese hackers target 30,000 US entities
সংগৃহীত

একজন কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্রের সরকারি-বেসরকারি ৩০ হাজার কোম্পানি চীনা হ্যাকারদের কবলে পড়েছে। এই হামলাকে ‘অস্বাভাবিক আগ্রাসন’ বলেও মন্তব্য করেছেন ব্রায়ান ক্রেবস।

নিজের সাইবার সিকিউরিটি বিষয়ক নিউজ ওয়েবসাইটে এক পোস্টে ক্রেবস বলেন, হ্যাকাররা হামলা চালিয়েছে মাইক্রোসফট এক্সচেঞ্জ সফটওয়ারের ত্রুটি আবিষ্কার করে। এরপর হ্যাকাররা ইমেইলের তথ্য চুরি করে এবং কম্পিউটার সার্ভার ইনফেক্ট করে। যার ফলে দূর থেকেই নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় হ্যাকাররা।

এই গণ-হ্যাকিংয়ের বিষয়ে শুক্রবার জানতে চাওয়া হলে হোয়াইট হাউজের মুখপাত্র জেনিফার সাকি বলেন, এটা একটি সক্রিয় হুমকি। যারা এসব সার্ভার চালাচ্ছে তাদের এখন এগুলো শক্তিশালী করতে হবে। আমরা এই ভেবে উদ্বিগ্ন যে অনেকেই এই হামলার ভুক্তভোগী হয়েছে।

হ্যাকিংয়ের বিষয়টি সম্পর্কে সূত্রগুলোর বরাত দিয়ে ক্রেবস বলেন, মঙ্গলবার নিরাপত্তা দুর্বলতার বিষয়গুলো জানান দেয় মাইক্রোসফট। তবে এরপরও যারা তাদের নিরাপত্তা ইস্যুগুলো সমাধান করা বিরত ছিল, তাদের সার্ভারে ‘নাটকীয়ভাবে আক্রমণ বেড়ে’ যায়।

নিজের পোস্টে ক্রেবস বলেন, গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রের কমপক্ষে ৩০ হাজার প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে। সাইবার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ছোট ব্যবসা, টাউন, শহর এবং স্থানীয় সরকারের প্রতিষ্ঠান। ভুক্তভোগী সংস্থাগুলোর ইমেইল চুরির করার লক্ষ্য নিয়ে এই অস্বাভাবিক আগ্রাসন চালিয়েছে চীনের সাইবার গুপ্তচর ইউনিট।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh