Mir cement
logo
  • ঢাকা শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮

২১ বছর পর্যন্ত ছেলের ভরণপোষণের দায়িত্ব নিতে হবে বাবা মাকে

Parents will have to take care of their son for 21 years
ভারতের সুপ্রিম কোর্ট

বয়স ১৮ হলেই দায়িত্ব শেষ করা যাবে না, এখন থেকে ২১ বছর বয়স পর্যন্ত ছেলের ভরণপোষণের দায়িত্ব নিতে হবে বাবা-মাকে। স্নাতক স্তরকে শিক্ষার মাপকাঠি হিসেবে ধরে এমন আদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এমআর শাহের একটি বেঞ্চ পারিবারিক আদালতের একটি রায়ের পুনর্বিবেচনা করে গত বৃহস্পতিবার এই আদেশ দেন।

সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ জানায়, ১৮ বছর পর্যন্ত ছেলের জন্য আর্থিক ব্যয় যথেষ্ট নয়। কারণ, কলেজ ডিগ্রি তখনও অর্জন করতে পারে না ছেলেরা। ডিগ্রি অর্জন না করলে চাকরিও পায় না। তাই ছেলেদের ভরণপোষণের দায়িত্ব বাবা মাকে নেয়ার সময়সীমা ২১ বছর পর্যন্ত করল শীর্ষ আদালত।

কর্নাটকের এক ব্যক্তিকে ছেলের পড়াশোনার ব্যয় বাবদ ২০ হাজার টাকা দিতে বলে পারিবারিক আদালত। তিনি সেটি দিতে চান না। তারপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ছেলে। সেখানে তিনি বলেন, স্ত্রীর বিয়েবহির্ভূত সম্পর্কের কারণে তাদের ২০০৫ সালের জুন মাসে বিয়েবিচ্ছেদ হয়। তখন তাকে ছেলের ভরণপোষণ নিতে হবে, তা সম্পর্কে অবগত ছিলেন না। এরপর দ্বিতীয়বার বিয়ে করার পর দুই সন্তানের জন্ম দেন ওই কর্মচারী। তার মাসিক বেতন যা, তার পক্ষে এই টাকা দেওয়া সম্ভব নয়। কিন্তু তার কোনও কথাই শোনেননি সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়েছেন, এতে প্রথম পক্ষের সন্তান কী দোষ করল? তার যত্ন নিতে হবে। এরপরই, বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্ট জানায়, আর ১৮ নয়, ২১ বছর পর্যন্ত ছেলের দেখভালের দায়িত্ব নিতে হবে।

আরও পড়ুন :

সূত্র: জি নিউজ

পি

RTV Drama
RTVPLUS