logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

হত্যার হুমকি দিয়ে ভিডিও বানাচ্ছে মিয়ানমারের সেনা-পুলিশ

সংগৃহীত

মিয়ানমারে জান্তা সরকার বিরোধী আন্দোলনে অংশ নেয়া বিক্ষোভকারীদের হত্যার হুমকি দিয়ে টিকটকে ভিডিও তৈরি করছে দেশটির সেনা বাহিনী ও পুলিশ সদস্যরা। ভিডিওতে অস্ত্র হাতে দেখা যাচ্ছে তাদের। বিষয়টি গবেষকদেরও উদ্বেগ বাড়িয়েছে। টিকটক কর্তৃপক্ষ সহিংসতা ছড়ায় এ সংক্রান্ত কিছু ভিডিও ইতোমধ্যে সরিয়েছে বলে জানিয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স। এ বিষয়ে ডিজিটাল অধিকার সংস্থা মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (এমআইডিও) জানিয়েছে, সেনা শাসকের সমর্থকদের এরকম প্রায় ৮০০ ভিডিও পেয়েছে তারা। ভিডিওগুলো সেনাবাহিনীর তাণ্ডবের সময় বিক্ষোভকারীদের উত্তেজিত করছে।

এমআইডিওর নির্বাহী পরিচালক হিটাকে হিটাকে আউং জানিয়েছেন, সেনা বাহিনী ও পুলিশের পোশাক পরা ব্যক্তিদের কয়েকশ’ এরকম হুমকির ভিডিও রয়েছে অ্যাপে। এটি কেবলই কৌশল। কিন্তু এ বিষয়ে জান্তা সরকারের পক্ষ থেকে কোনও মন্তব্য নিতে পারেনি রয়টার্স কর্তৃপক্ষ।

ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একজন সেনাবাহিনীর পোশাক পরা ব্যক্তি অস্ত্র হাতে ক্যামেরার সামনে। তিনি বলছেন, তোমার মুখে গুলি ছুড়ব আমি। আসল বুলেট ব্যবহার করব। আজ সারারাত শহরে ঘুরে বেড়াব। যাকে দেখব তাকেই আমি গুলি করব। কেউ যদি শহীদ হতে চায় তাহলে তার ইচ্ছা পূরণ করব আমি।

এ বিষয়ে টিকটক কর্তৃপক্ষ বলছে, ভুল তথ্য ও সহিংসতা ছড়ায় এমন কনটেন্ট প্রকাশে আমাদের নীতিমালা রয়েছে। মিয়ানমারের বেশ কিছু ভিডিও সরিয়ে ফেলছি আমরা। এছাড়াও এ সংক্রান্ত আরও ভিডিও সরানো হচ্ছে বলেও জানিয়েছেন টিকটক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি দেশটিতে অং সান সূ চি সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গ্রেপ্তারের পর ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। তারপর থেকেই দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য বিক্ষোভ করছে সাধারণ জনগণ।

এসআর/

RTV Drama
RTVPLUS