logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ভারতে কৃষক আন্দোলনে ২৪৮ জনের মৃত্যু

Indian farmers remain determined even as 248 died
সংগৃহীত

ভারতের চলমান কৃষক আন্দোলনে এখন পর্যন্ত ২৪৮ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার কৃষক আন্দোলনের ১০০তম দিন পূর্তি হয়েছে। তিন মাসের বেশি সময় ধরে চলা আন্দোলনে এই কৃষকদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা (এসকেএম)।

এসকেএম বলছে, কিছু কৃষক স্বাস্থ্যগত কারণে মারা গেছে। আর কেউ কেউ আত্মহত্যা করেছেন। তিন মাসের বেশি সময় ধরে চলমান এই আন্দোলনের অংশ হিসেবে সড়ক অবরোধের মতো কর্মসূচি দিয়েছে তারা। শনিবার একই ধরনের কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে তারা।

আরও পড়ুন : তিমির বমি বেচে কোটিপতি!

এদিকে দীর্ঘ দিন ধরে আন্দোলন চললেও কৃষকদের সরে আসার বা নমনীয় হওয়ার লক্ষণ নেই। বরং মৃত্যুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের দৃঢ়তা আরও বাড়ছে। মোর্চার মুখপাত্র দর্শন পল বলেছেন, আইনগুলো আমাদের জন্য মৃত্যুর পরোয়ানা। আমরা দীর্ঘ আন্দোলনের জন্য প্রস্তুত।

আরও পড়ুন : স্বামীকে স্কুটিতে করে শ্বশুরবাড়ি গেলেন নতুন বউ!

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার সুবিধা কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার তিনটি কৃষি আইন প্রণয়ন করে। কিন্তু শুরু থেকে ওই আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছে কৃষকরা। বিশেষ করে পাঞ্জাব ও হরিয়ানায় কৃষক আন্দোলন বড় আকার ধারণ করেছে।

আরও পড়ুন : ধর্ষককে বিয়ের প্রস্তাব, তোপের মুখে ভারতের প্রধান বিচারপতি

গত ২৬ নভেম্বর থেকে রাজধানী দিল্লির আশপাশের তিনটি অবস্থানে ক্যাম্প গেড়েছে কৃষকরা। কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। কৃষকদের অভিযোগ এই আইন কার্যকর হলে বড় প্রাইভেট কোম্পানির হাতে ক্ষমতা চলে যাবে এবং জীবিকার জন্য তাদের ওপর নির্ভর করতে হবে।

RTV Drama
RTVPLUS