logo
  • ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭

পরমাণু চুক্তি নিয়ে নমনীয় হচ্ছে ইরান

Iran is flexible with the nuclear deal
সংগৃহীত

ছয় জাতির সঙ্গে ইরানের করা পরমাণু চুক্তি নিয়ে আশার আলো দেখা গেছে বলে মনে করছে জাতিসংঘ। জাতিসংঘের পরমাণু বিষয়ক পর্যবেক্ষক সংস্থা বলছে, চুক্তির বেশ কিছু বিষয় নিয়ে আলোচনায় বসতে রাজি হয়েছে ইরান। গত কয়েক সপ্তাহ ধরে তারা কোনও রকম আলোচনায় বসতে চাইছিল না।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রসি বলেন, ইরান তাদের সঙ্গে সহযোগিতার আশ্বাস দিয়েছে। ইরানের একাধিক অঞ্চলে ইউরেনিয়ামের মজুত আছে বলে বহুদিন ধরে অভিযোগ করে আসছে আইএইএ।

গত কয়েক মাসে এই অভিযোগ আরও বাড়ানো হয়েছে। কিন্তু তেহরান স্পষ্ট জানিয়েছিল যে আইএইএ’র কোনও কর্মকর্তাকে ইরানে ঢুকতে দেয়া হবে না এবং ওই অঞ্চলগুলোতে যেতে দেয়া হবে না। তবে বৃহস্পতিবার গ্রসি জানান ইরান এ বিষয়ে আলোচনার আশ্বাস দিয়েছে।

এমনকি আইএইএ’র সঙ্গেও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনার প্রস্তাবে রাজি হয়েছে ইরান। ইরানের সিদ্ধান্তের পেছনে জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্যের ভূমিকা রয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ চলতি সপ্তাহেই জাতিসংঘে ইরানের বিরুদ্ধে একটি নিন্দা প্রস্তাব জমা দেয়ার কথা ছিল দেশ তিনটির।

কিন্তু আপাতত তা স্থগিত করা হয়েছে। তারপরই সুর সামান্য হলেও নরম করলো ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন, তারা আলোচনার বিষয়ে আশাবাদী।

উল্লেখ্য, ২০১৮ সালে ইরানের সঙ্গে ছয় জাতির চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি। এরপর থেকেই অচলাবস্থার সৃষ্টি হয়।

RTV Drama
RTVPLUS