Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

শরণার্থীদের সিরিয়ায় ফেরত পাঠাচ্ছে ডেনমার্ক

Denmark says Syria is safe for return of refugees
সংগৃহীত

ডেনমার্কে থাকা সিরিয়ার শরণার্থীদের ফেরত পাঠাচ্ছে দেশটির সরকার। এজন্য প্রায় ৯৪ জন সিরীয় শরাণার্থীর রেসিডেন্সি পারমিট বাতিল করেছে ডেনমার্ক। দেশটি বলছে, সিরিয়ায় ফিরে যাওয়া এসব শরণার্থীর জন্য নিরাপদ।

ডেনমার্ক বলছে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার কিছু এলাকা বিশেষ করে রাজধানী দামেস্কের আশেপাশের অঞ্চল নিরাপদ। আর তাই দেশটিতে থাকা সিরীয় শরণার্থীদের তাদের দেশে ফিরে যেতে বলছে ডেনমার্ক।

আরও পড়ুন : এবার হাইকোর্টে রিট করলেন ক্রিকেটার নাসিরের স্ত্রীর আগের স্বামী

গত মাসে ডেনমার্কে অভিবাসন মন্ত্রী ম্যাট্টিয়াস টেসফায়ে বলেন, আমরা সিরীয় শরণার্থীদের স্পষ্ট জানিয়ে দিয়েছে যে তাদের রেসিডেন্স পারমিট অস্থায়ী। যদি সুরক্ষার প্রয়োজন না থাকে তাহলে এটা বাতিল করা হতে পারে বলে তাদের জানিয়ে রেখেছিলাম।

ডেনমার্কের সরকার যে নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেছে তাতে এই অভিবাসীদের প্রথমে অন্তর্বর্তী ডিপোর্টেশন ক্যাম্পে পাঠানো হবে। তবে তাদের জোরপূর্বক সিরিয়ায় পাঠানো হবে না বলে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : তৃষ্ণায় কাতর পানি পান করতে আসা কিশোরীকে দিনদুপুরে ধর্ষণের পর মাটিচাপা

এখন ডেনমার্কে থাকা প্রায় ৩৫০ সিরীয় রেসিডেন্সি স্ট্যাটাস বিবেচনা করবে দেশটির সরকার। এছাড়া গত বছর আদালতে গড়ানো ৯০০ মামলার বিষয়ে কী ধরণের পদক্ষেপ নেয়া হবে, তা বিবেচনা করছে সরকার।

তবে অধিকার গ্রুপগুলো ডেনমার্ক সরকারের এ ধরনের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে। তারা বলছে, সিরিয়ার বাশার আল আসাদ সরকার শরণার্থীদের নিরাপত্তা বিষয়ে আশ্বাস দিলেও অনেক ক্ষেত্রেই দেশে ফিরে যাওয়া ব্যক্তিরা গ্রেপ্তার, জিজ্ঞাসাবাদ এবং নির্যাতনের শিকার হতে হয়।

আরও পড়ুন : এক বছর ধরে বাবার ধর্ষণের শিকার মেয়ে

RTV Drama
RTVPLUS