• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২১, ২১:১৬
US Imposes Sanctions on Russia Over Poisoning of Navalny
সংগৃহীত

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষাক্ত গ্যাস দিয়ে হত্যাচেষ্টার অভিযোগে বেশ কয়েকজন রুশ ব্যক্তি এবং কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। মঙ্গলবার বাইডেন প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

আরও পড়ুন : ভারত ও পাকিস্তানকে বন্ধু হিসেবে দেখতে চান মালালা

সাংবাদিকদের সঙ্গে এক কনফারেন্সে কলে মার্কিন কর্মকর্তারা বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এসময় কারাগার থেকে নাভালনিকে মুক্তি দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানের প্রতি জোরারোপ করেন মার্কিন কর্মকর্তারা।

গত বছর নাভালনি বিষাক্ত গ্যাস প্রয়োগ করে হত্যাচেষ্টা করা হয়েছে, এমন অভিযোগ তুলে রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। নাভালনির ওপর হামলার ঘটনায় বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প কোনও পদক্ষেপ নেননি।
আরও পড়ুনঃ বিয়ের জন্য ৫৬৫ কি.মি. পাড়ি দিলেন নারী আইপিএস অফিসার

তবে বাইডেন রাশিয়ার প্রতি কঠোর অবস্থান নিয়েছেন। একজন কর্মকর্তা বলেছেন, রাশিয়ার সঙ্গে আমরা সম্পর্ক ছিন্ন করতে বা উত্তেজনা বৃদ্ধি করতে চাই না।

এর আগে সোমবার রাশিয়া জানিয়েছিল, যদি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে রুশ সরকারও পাল্টা ব্যবস্থা নেবে। এদিন রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, মার্কিন ও ইউরোপীয় ইাউনিয়নের পদক্ষেপের বিরুদ্ধে ক্রেমলিন যেকোনো ব্যবস্থা নিতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh