• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সাংবাদিক হত্যার প্রতিবাদে পত্রিকার প্রকাশনা বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০১৭, ১৫:৪২

সাংবাদিকদের প্রতি সহিংসতা ও বিচারহীনতার প্রতিবাদে মেক্সিকোর একটি স্থানীয় পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। খবর বিবিসি’র।

মেক্সিকোর 'নর্তে দে সোদাদ জুয়ারেজ' নামের ওই পত্রিকার সম্পাদকীয় থেকে জানা গেছে, সাংবাদিকদের প্রতি ধারাবাহিক সহিংসতা এবং অপরাধীদের শাস্তির নজির না মেলায় তারা প্রকাশনা বন্ধ করে দিচ্ছে।

রোববার পত্রিকাটির সম্পাদকীয়তে আরো জানানো হয়, এটিই তাদের শেষ সংস্করণ। যদিও পত্রিকাটি অনলাইনে তাদের কার্যক্রম চালিয়ে যাবে বলে জানিয়েছে।

মিরোসলাভা ব্রিচ নামে ওই পত্রিকাটির একজন সংবাদকর্মীকে গেলো মার্চ মাসে হত্যা করে দুর্বৃত্তরা। একই মাসে মেক্সিকোর তিনজন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হন যাদের একজন ছিলেন মিস ব্রিচ।

মেক্সিকোর সংগঠিত অপরাধের সঙ্গে রাজনীতিবিদদের সম্পৃক্ততা নিয়ে বিস্তৃত পরিসরে প্রতিবেদন প্রকাশ করেছিলেন তিনি। নিজ পত্রিকা ছাড়াও একটি জাতীয় পত্রিকার জন্যও তিনি ওই প্রতিবেদন বানিয়েছিলেন।

চিহুয়াহুয়া রাজ্যে নিজ বাড়ির সামনে নিজের গাড়িতে থাকা অবস্থায় হত্যাকাণ্ডের শিকার হন মিস ব্রিচ। দুর্বৃত্তরা আটবার গুলি করে তার মৃত্যু নিশ্চিত করে। ঘটনার সময় এক সন্তানও গাড়িতে ছিল। তবে সে কোনো আঘাত পায়নি।

হত্যা করে যাবার পর দুর্বৃত্তরা একটি নোটে লিখে রেখে যায়- ‘খুব বেশি কথা বলার জন্য।’

প্রকাশনা বন্ধের বিষয়ে পত্রিকাটির সম্পাদক অসকার কানটু বলেছেন, ‘এ দেশে সাংবাদিকদের কাজের পরিবেশ ও নিরাপত্তা- কোনোটাই নেই।’

‘জীবনে সবকিছুরই শুরু আর শেষ রয়েছে। সবকিছুর জন্যই মূল্য দিতে হয়। তবে সেই মূল্য যদি হয় মানুষের জীবন; তাহলে আমি আমার সহযোগীদের হারাতে চাই না। আবার নিজেও মরতে চাই না’-বলেন তিনি।

সাংবাদিক ও সংবাদমাধ্যমের সুরক্ষায় কর্মরত যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডভোকেসি সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের পরিসংখ্যান বলছে, ১৯৯২ সাল থেকে এ পর্যন্ত মেক্সিকোতে পেশাগত কারণে খুন হয়েছেন ৩৮ জন সাংবাদিক, একই সময়ে আরো ৫০ জন সাংবাদিক খুন হন যার নেপথ্যের কারণ জানা জায়নি।

ওয়াই/ এএইচসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh