• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু সমঝোতার আলোচনায় বসবে না ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ মার্চ ২০২১, ১৩:৪০
Iran will not negotiate a nuclear deal
সংগৃহীত

পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপের অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, বর্তমান সময়কে উপযুক্ত মনে করছে না তেহরান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশের সাম্প্রতিক অবস্থান বিবেচনায় নিয়ে আলোচনায় না বসার সিদ্ধান্ত নিয়েছে ইরান।

এর আগে দুজন পশ্চিমা কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে জানায় মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ইরান পরমাণু সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্রের উপস্থিতিতে বাকি পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। হোয়াইট হাউজ ইরানের এ সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে এই সমঝোতার ভবিষ্যৎ নিয়ে ইরানকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিল পরমাণু সমঝোতার তিন ইউরোপীয় শরিক ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন। সেক্ষেত্রে ট্রাম্পের আমলে যে কূটনৈতিক অচলাবস্থার তৈরি হয়েছিল, তা সমাধান হতে পারে বলে এমন সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে আপাতত সেই প্রক্রিয়া থেমে গেলো।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, জো বাইডেন ক্ষমতায় আসার পর মার্কিন প্রশাসনের নীতিতে কোনও পরিবর্তন আসেনি। বাইডেন প্রশাসন সাবেক ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ ব্যর্থ নীতি অনুসরণ করে যাচ্ছে। এমনকি পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ব্যাপারে নিজের করণীয় ঠিক করেনি তারা।

উল্লেখ্য, পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য ইরানকেও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিরতে হবে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু ইরান বলছে, নতুন করে আলোচনার কিছু নেই, বরং যুক্তরাষ্ট্রকে আগে নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh