• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সিরামের নয়, ভারত বায়োটেকের টিকা নিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ মার্চ ২০২১, ১১:২৭
narendra modi takes corona vaccine
সংগৃহীত

ভারতে আজ সোমবার থেকে শুরু হচ্ছে করোনাভাইরাস টিকাদানের তৃতীয় পর্যায়। এদিন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টিকার প্রথম ডোজ নিয়েছেন। সকালে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এইমস) গিয়ে ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকা নিয়েছেন তিনি। মোদিকে করোনার টিকা দেন পুদুচেরির নার্স পি নিভেদা।

ভারতে অন্তত দুটি টিকার গণপ্রয়োগ চলছে। এরমধ্যে একটি হচ্ছে- অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার টিকা যা ভারতে গণহারে উৎপাদন করছে সিরাম ইন্সটিটিউট। আরেকটি হচ্ছে- ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। এটি স্থানীয় পর্যায়ে উৎপাদিত একটি টিকা। অর্থাৎ এই টিকা কোম্পানিটির নিজের তৈরি করা।

টিকা নেয়ার পর মোদি জানান, এইমসে গিয়ে করোনা টিকার প্রথম ডোজ নিয়েছি। কোভিডের বিরুদ্ধে যেভাবে ডাক্তার ও বিজ্ঞানীরা লড়েছেন, তা সত্যিই অভাবনীয়। যারা টিকা নেয়ার যোগ্য তাদরকে টিকা নিতে অনুরোধ করবো। চলুন সবাই মিলে একসঙ্গে কোভিড মুক্ত ভারত গড়ে তুলি।

এদিকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তৃতীয় পর্যায়ের এই ৬০ বছর বা তার বেশি বয়সের নাগরিকদের টিকা দেয়া হবে। একই ৪৫ থেকে ৫৯ বছর বয়সী যাদের কোমর্বিডিটি রয়েছে, তাদেরও টিকা দেয়া হবে। প্রথম দফায় ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের মতো সামনের সারির করোনা যোদ্ধাদের টিকা দেয়া হয়েছে। দ্বিতীয় দফায় পুলিশকর্মীদের টিকা দেয়া হয়েছে।

কোমর্বিডিটির প্রমাণ হিসেবে নির্দিষ্ট ফরমেটে ডাক্তারদের সার্টিফিকেট দিতে হবে। কোন কোন অসুস্থতাকে কোমর্বিডিটি হিসেবে ধরা হবে, তাও নির্দেশিকা জারি করে জানিয়ে দিয়েছে সরকার। পাশাপাশি বেসরকারি হাসপাতালে টিকার সর্বোচ্চ দাম ২৫০ রুপি বেঁধে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সরকারি হাসপাতালে করোনার টিকা বিনামূল্যে দেবে সরকার।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘করোনার টিকা নিলেও নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে’
ঢাকার ৯ কেন্দ্রে চলছে করোনার টিকা কার্যক্রম
X
Fresh